রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাইতিতে বিস্ফোরণে নিহত অন্তত ২৪

Paris
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ১১:৩৩ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতিতে ভয়াবহ ট্যাঙ্কার ট্রাক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায় শনিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অন্তত ২৪ জন নিহত এবং প্রায় ৪০ জন আহতের খবর পাওয়া গেছে।

শুরুতে প্রাথমিকভাবে ১৬ জনের মৃত্যু ঘোষণা করেছিল। কিন্তু কর্তৃপক্ষ এখন পর্যন্ত ২৪ জনের মৃত্যু নিশ্চিত করেছে।

প্রত্যক্ষদর্শীরা এএফপিকে জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত ট্রাক থেকে নির্গত হওয়া জ্বালানি উদ্ধারের চেষ্টা করার সময় বিস্ফোরণ ঘটে।

আহতদের রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে প্রায় ১০০ কিলোমিটার পশ্চিমে মিরাগোয়ানের সেন্ট থেরেসে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাইতির নাগরিক সুরক্ষা সংস্থার জাতীয় প্রধান ইমানুয়েল পিয়েরে এএফপিকে বলেছেন, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী গ্যারি কনিল দুর্ঘটনা মোকাবেলায় একটি জরুরি সরকারি বৈঠক ডেকেছেন।

হাইতির প্রধানমন্ত্রী গ্যারি কনিল এরইমধ্যে দুর্ঘটনাকবলিত জায়গা পরিদর্শন করেছেন। তিনি জানিয়েছেন, কিছু গুরুতর আহত ব্যক্তিকে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হয়েছে।

গ্যারি কনিল আরো বলেন, যা দেখলাম, এটি ভয়ঙ্কর দৃশ্য। উদ্ধারকারী দল গুরুতরভাবে আহতদের জীবন বাঁচাতে কাজ করছে। এছাড়া ক্ষতিগ্রস্ত এবং তাদের পরিবারের জন্য সরকারী সহায়তার প্রতিশ্রুতি দেন তিনি।

বছরের পর বছর ধরে অস্থিতিশীলতায় জর্জরিত হাইতি। দেশটির রাজধানী কার্যত অপরাধী চক্র দ্বারা নিয়ন্ত্রিত। গত ৫ সেপ্টেম্বর, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আকস্মিক হাইতি সফরে যান। ওই সফরে ৪৫ মিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দেন তিনি। ২০১৬ সাল থেকে হাইতিতে কোনো জাতীয় নির্বাচন হয়নি। ব্লিঙ্কেন নির্বাচনের প্রয়োজনীয়তার উপরও জোর দেন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক