শনিবার , ১৬ জুলাই ২০১৬ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দেশের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা নিয়ে রাবিতে আঞ্চলিক সেমিনার

Paris
জুলাই ১৬, ২০১৬ ৩:৫২ অপরাহ্ণ

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ২০১৬-২০ : স্বপ্ন ও বাস্তবতা’ শীর্ষক আঞ্চলিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার বাংলাদেশ অর্থনীতি সমিতি ও বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ যৌথভাবে দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারের দ্বিতীয় অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বারাকাত ড. মুর্শারফ হোসেন স্মারক বক্তৃতায় ‘কৃষি সংস্কারে রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি তার বক্তৃতায় পশ্চাৎমুখী আর্থ-সামাজিক প্রবণতা থেকে বেরিয়ে আসার পথ, ধর্মীয় সম্প্রদায়ের ভূ-সম্পত্তি কেন্দ্রীক প্রান্তিকতা, ভাগচাষ-বর্গাচাষসহ বিভিন্ন ভোগদখল স্বত্ব, জমি সম্পত্তিতে নারীর অধিকার, ভূমি মামলায় জাতীয় অপচয় ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। অধিবেশনে সভাপতিত্ব করেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ অধ্যাপক সনৎ কুমার সাহা।
এর আগে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠানটির উদ্বোধন করা হয়। এতে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আশরাফ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ অর্থনীত সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ ও রাবি অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী।

এরপর বিকেল ৩টায় ড. মুর্শারফ হোসেন গ্যালারিতে সেমিনারের তৃতীয় অধিবেশন অনুষ্ঠিত হয়। এই সেমিনারে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও পেশাজীবী সংস্থা থেকে শিক্ষক, অর্থনীতি ও পরিকল্পনাবিদ, গবেষক, শিক্ষার্থীসহ বাংলাদেশ অর্থনীতি সমিতির কর্মকর্তাগণ অংশ নেন।

স/আর

সর্বশেষ - রাজশাহীর খবর