শুক্রবার , ২৮ ডিসেম্বর ২০১৮ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাসায় বসে নির্বাচনী ছক কষছেন রাজশাহীর প্রার্থীরা

Paris
ডিসেম্বর ২৮, ২০১৮ ১১:৪৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: 

কাল শনিবার বাদে পরশু রোববার ভোট উৎসব। আর গতকাল শুক্রবার শেষ হয়েছে নির্বাচনকে ঘিরে প্রার্থীদের প্রচার-প্রচারণা। শেষ দিনে রাজশাহীর ছয়টি আসনে হয়েছে প্রার্থীদের পক্ষে মিছিল। হয়েছে মাইক র‌্যালিও। বিরামহীনভাবে টানা ১৯ দিন ভোটারদের দ্বারে দ্বারে চষে বেরিয়েছেন প্রার্থীরা। যদিও শুরু থেকে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীরা প্রচারণা চালাতে পারছেন না বলে অভিযোগ করে আসছিলেন। অন্যদিকে মহা ধুম-ধামে ঢাক, ঢোল পিটিয়ে প্রচারণা চালিয়েছেন মহাজোটের প্রার্থীরা।

গত ১০ ডিসেম্বর থেকে একাদশ সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা শুরু হয়। প্রতীক বরাদ্দের পর থেকে শুরু হয় প্রচারণা উৎসব। এবারের নির্বাচনে মূলত দুটো জোটের মধ্যে প্রতিদ্বন্দ্বীতা হচ্ছে। দুই জোটের প্রার্থীর বাইরে আরো কিছু দল নিজ প্রতীকে নির্বাচন করছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরাও মাঠে রয়েছেন।

এবারের নির্বাচন বিভিন্ন দিক থেকে আলাদা। যেমন এবারই প্রথম সরকার ক্ষমতা থাকা অবস্থায় সব দলের অংশ গ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অন্যদিকে প্রথম বারের মতো বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের পরিবারের কেউ নির্বাচনে মাঠে নেই। তাছাড়া প্রথম বারের মতো জাতীয় নির্বাচনে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহৃত হচ্ছে।

একাদশ সংসদ নির্বাচনেও ছিলো নতুন মাত্রা। এবার সব দলের প্রার্থীরাই ডিজিটাল মাধ্যমে অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমকে বড় হাতিয়ার হিসেবে বেছে নেন। সব দলের প্রার্থীই ভিডিও বার্তার মাধ্যমে ভোটারদের কাছে নিজ দল ও প্রতীকে ভোট প্রার্থনা করেন।

রাজশাহীর ছয়টি আসনের বড় দুই দলের প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণ করছে। এর মধ্যে শুধু রাজশাহী-৬ আসনে বিএনপির কোন প্রার্থী নেই। তবে দলটি সেই আসেন স্বতন্ত্র প্রার্থীর কাঁধে চড়তে চাচ্ছে। গতকাল শুক্রবার রাজশাহীর সাহেববাজার এলাকায় গণসংযোগ কলে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু এমন বার্তা দেন।

অন্যদিকে, বাকি আসনগুলোতে প্রার্থীদের প্রচারণায় শেষ হলো কাল। প্রাচরণার সুযোগ না থাকায় প্রার্থীরা বাড়িতে বসে নির্বাচনের ছক কষছেন। প্রার্থীরা নেতাকর্মীদের সঙ্গে মুঠোফোন বা আলোচনার মাধ্যমে বিভিন্ন দিক নির্দেশনা দিচ্ছেন।

এক নজরে রাজশাহীর ছয়টি আসনের বড় দুই দলের প্রার্থীরা হলেন, রাজশাহী-১ আওয়ামী লীগের প্রার্থী সাংসদ ওমর ফারুক চৌধুরী, বিএনপির প্রার্থী ব্যারিষ্টার আমিনুল হক। রাজশাহী-২ সদর আসনে বিএনপির প্রার্থী সাবেক সাংসদ মিজানুর রহমান মিনু, বাংলাদেশের ওয়ার্কর্স পার্টির সাধারণ সম্পাদক ও এই আসনের সাবেক সাংসদ আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করছেন ফজলে হোসেন বাদশা।

রাজশাহী-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাংসদ আয়েন উদ্দিন , নগর বিএনপির সভাপতি শফিকুল হক মিলন । রাজশাহী-৪ আসেন আওয়ামী লীগের প্রার্থী সাংসদ ইঞ্জিনিয়ার এনামুলক হক, বিএনপির প্রার্থী বিএনপির প্রার্থী আবু হেনা। রাজশাহী-৫ আওয়ামী লীগের প্রার্থী ডা. মনসুর রহমান, বিএনপির প্রার্থী নজরুল ইসলাম। রাজশাহী-৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এই আসনে বিএনপির কোন প্রার্থী নেই।

 

স/আ

সর্বশেষ - রাজশাহীর খবর