সোমবার , ২১ নভেম্বর ২০১৬ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সোনামসজিদ বন্দরে শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে চাপা উত্তেজনা

Paris
নভেম্বর ২১, ২০১৬ ৩:৪২ অপরাহ্ণ

ভ্রাম্যমান প্রতিনিধি:
সোনামসজিদ স্থল বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের অভ্যন্তরে শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে শ্রমিক সমন্বয় কমিটির মধ্যে কয়েক দিন ধরেই চাপা উত্তেজনা বিরাজ করছে। শ্রমিকদের চাপা উত্তেজনাকে নিয়ে আতঙ্কে রয়েছে বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের ব্যবসায়ীরা।

 

অভিযোগ রয়েছে- পানামা ইয়ার্ডের ভেতরে ৬৯৬ জন শ্রমিক নিয়োগ প্রাপ্ত হয়ে কাজ করে। কিন্তু শ্রমিক সমন্বয়ের ভেতরে কোন কোন সমন্বয়ের কমিটির নেতারা তার পরেও পানামার ভেতরে আরও ১২৬ জন শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেন। এই অতিরিক্ত শ্রমিক নিয়োগের দায়িত্ব দেয়া হয় শ্রমিক সমন্বয় কমিটির আমিনুল, আয়েশ উদ্দীন, বিহারী, আক্কাশ, খলিল ও আইনুল নামে কয়েক জন শ্রমিক নেতাকে।

 
গত ১৬ নভেম্বর উক্ত নেতারা তাদের পছন্দমত নিজ এলাকা থেকে ১২৬ জন শ্রমিককে নিয়োগ দেয়। কিন্তু তারপর থেকেই পাশের একটি শিয়ালমারা গ্রাম থেকে অন্য শ্রমিকরা দাবি করে জোরপূর্বক বন্দরে প্রবেশ করে তাদের নিয়োগ প্রদানের জন্য দাবি জানাতে থাকলে উত্তেজনা দেখা দেয়। একই ভাবে রোববার সকালে নিয়োগ বঞ্চিত শ্রমিকরা আবারও একত্রিত হয়ে কাজ করার দাবি জানালে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এই উত্তেজনার ফলে গত রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত ভারত থেকে আমদানিকৃত পণ্য লোড-আনলোড বন্ধ হয়ে যায়।

 

এই খবর পেয়ে শ্রমিক সমন্বয় কমিটির বন্দর সম্পাদক মুখলেসুর রহমানসহ অন্যান্য নেতারা পানামার ভেতরে পৌঁছে শ্রমিকদের অগ্রাধিকার ও যোগ্যতার ভিত্তিতে নিয়োগ দেয়ার আশ্বাস দিলে আবারও কাজ কর্ম স্বাভাবিক হয়।

 
সোনামসজিদ সিঅ্যান্ডএফ এজেন্ট নেতারা জানান, বন্দরে কাজ কর্ম স্বাভাবিক রাখতে সবাইকে মিলে মিশে কাজ করতে হবে।

 
শ্রমিক সমন্বয় কমিটির খলিলুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কয়েক জন শ্রমিক নেতা ব্যক্তি স্বার্থ চরিত্রার্থ করার লক্ষ্যে রাতের আধারে কিছু শ্রমিক নিয়োগ করতে চাইলে এ উত্তেজনা সৃষ্টি হয়েছে।

 
অন্যদিকে শ্রমিক সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম মাষ্টারের সাথে যোগাযোগ করা হলে তিনি সিল্কসিটি নিউজকে জানান, যেকোন মূল্যে শ্রমিক নিয়োগের বিরোধ মিটিয়ে বন্দরে কাজ কর্ম স্বাভাবিক রাখার চেষ্টা চলছে।

 
উল্লেখ্য, বন্দর চালু হওয়ার পর থেকে পানামার কর্তৃপক্ষ শ্রমিক সমন্বয় কমিটিকে শ্রমিকদের পরিচয়পত্র দেওয়ার জন্য তাগিদ দিয়ে আসলেও আজ পর্যন্ত শ্রমিক নেতারা তাদের ব্যক্তি স্বার্থ চরিত্রার্থ করার জন্য শ্রমিকদের কোন পরিচয় পত্র দেয়নি। অতিসম্প্রতি জেলা প্রশাসন নিয়োগ প্রাপ্ত শ্রমিকদের পরিচয় পত্র প্রদান করার জন্য শ্রমিক সমন্বয়কে নির্দেশ দিয়েছেন।

 
এ ব্যাপারে পানামা পোর্ট লিংক লিমিটেডের কর্মকর্তাদের কাছে জানতে চাইলে তারা জানান, ইচ্ছেমত শ্রমিক নিয়োগ দেয়ার কারণে বিশৃঙ্খলাসহ নানান জটিলতার সৃষ্টি হচ্ছে। ফলে চাহিদা অনুযায়ী প্রকৃত শ্রমিকদেরই নিয়োগ দেয়া প্রয়োজন বলে তারা মত দেন।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর