সিঁদুর খেলায় মেতেছে রাজশাহীর হিন্দু নারীরা

নিজস্ব প্রতিবেদক: হিন্দু ধর্মের অন্যতম উৎসব শারদীয় দুর্গাপূজা। কয়েক দিনব্যাপী এই পূজায় পালিত হয় নানা রকমের অনুষ্ঠান। এর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হলো “সিঁদুর খেলা”। এই সিঁদুর খেলার দেখা মেলে শারদীয় উৎসবের বিজয়া দশমীর দিনে।

সিঁদুর খেলা হিন্দুদের রঙ খেলার থেকে কিছুটা ভিন্ন বৈশিষ্ট্য ধারণ করে। এর প্রধান বৈশিষ্ট্য হলো এই খেলা কেবল বিবাহিত নারীদের মধ্যে সীমাবদ্ধ। এই বৈশিষ্ট্যের কারণ হলো সিঁদুর বিবাহিত নারীদের প্রতীক। তাই অবিবাহিত নারী ও বিধবাদের জন্য এ খেলার ক্ষেত্রে বিশেষ নিষেধ রয়েছে।

সরজমিনের গিয়ে শনিবার সকাল ১১টার দকে দেখা যায়, রাজশাহী মহানগরীর বেশ কিছু পূজা মণ্ডুপে সিঁদুর খেলা খেলায় মতে উঠে নারীরা। এর মধ্যে দেবালয়া, নবরূপ ও টাইগার পূজা মণ্ডুপে নারীর্ সিঁদুর খেলা খেলায় মতে উঠে।

ত্রিনয়নী মন্দিরে পূজা সম্পন্নকারী ঠাকুর মিন্টু চক্রবর্তী সিল্কসিটনিজকে বলন, সিঁদুর খেলার প্রাথমিক ইতিহাস অজানা। ধারণা করা হয়, এ খেলা আনুমানিক ৪০০ বছর আগে শুরু হয়েছিল, যেসময় মানুষ সবেমাত্র দুর্গাপূজা উদযাপন শুরু করে।

তিনি আরও বলেন, সিঁদুর খেলার আগে ও পরে রয়েছে কিছু নিয়ম-কানুন। বিজয়া দশমীতে মা দুর্গাকে বিদায় জানানোর দিন। এই দিনটি শেষ হয় মহাআরতির মাধ্যমে। এর মধ্য দিয়ে দুর্গাপূজার সব কার্যক্রম সম্পন্ন হয়।

শীতল ভোগের আয়োজন করা হয় সেদিন, যার মধ্যে থাকে কচুশাক, পান্তা ভাত এবং ইলিশ মাছ ভাজা। এরপর, পণ্ডিত পূজা শুরু করেন।

জানা গেছে, সর্বশেষ যে রীতিটি পালিত হয়, এর নাম “দেবী বরণ”। এটি শুরু হয় বিবাহিত নারীদের সিঁদুর খেলার মাধ্যমে। বিবাহিত নারীরা সিঁদুর, পান ও মিষ্টি নিয়ে দুর্গা মাকে সিঁদুর ছোঁয়ানোর পর একে অপরকে সিঁদুর মাখিয়ে দেন। তাঁরা এই সিঁদুর মাখিয়ে দুর্গা মাকে বিদায় জানান। দুর্গাকে নিয়ে যাওয়ার আগে সিঁথিতে সিঁদুর মাখানোর পর আঙুলে লেগে থাকা বাকি সিঁদুর তারা একে অপরের মুখে মাখেন। এই সিঁদুর মাখার রীতি অনেক সময় দশমী ঘরে পালন করা হলেও অনেকে আবার নিজেদের ঘরেই খেলে থাকেন।

এই রীতির অন্যতম গুরুত্ব হলো, বিবাহিতরা তাদের সিঁদুরের স্থায়িত্ব অর্থাৎ তাদের স্বামীর দীর্ঘ জীবন কামনার উদ্দেশ্যেই তাঁরা এই সিঁদুর খেলা খেলে থাকেন। এ কারণেই সম্ভবত বিধবা নারীদের এই খেলার রীতির প্রচলন নেই। কারণ বিধবারা সিঁথিতে সিঁদুর পরতে পারেন না।

বাঙালি হিন্দু নারীরা তাদের প্রথাগত ও ঐতিহ্যবাহী কাপড় পরে দুর্গার পায়ে সিঁদুর মাখেন। এরপর নিজেদের মুখে মাখেন। তাদের স্বামীর দীর্ঘ জীবন ও সুখ-শান্তি কামনা করেন। এভাবে পালিত হয় তাঁদের সিঁদুর খেলা। আর এই খেলা হিন্দুধর্মাম্বলীদের জন্যে প্রয়োজনীয়, কারণ তাঁদের মতে জীবনসঙ্গিনীর দীর্ঘ জীবন কামনা এই পূজার মাধ্যমে সম্পন্ন হয়।

আজ শনিবার বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজা সম্পন্ন হবে।

উল্লেখ্য, রাজশাহীতে এ বছর মোট ৪২০টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হচ্ছে। এর মধ্যে নগরীতে ৭২টি পূজামণ্ডপ হবে। বাকি মণ্ডপগুলো রয়েছে জেলার নয়টি উপজেলায়।

 

 

স/আ