রাবিতে দুই দিনব্যাপী ভূ-বিজ্ঞান ও পরিবেশ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী ‘ভূ-বিজ্ঞান ও পরিবেশ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। হায়ার এডুকেশন কোয়ালিটি এনহান্সমেন্ট প্রজেক্টের (হেকেপ) সহযোগিতায় শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড.আনন্দ কুমার সাহা। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘বর্তমান প্রেক্ষাপটে পরিবেশ ও ভূ-বিজ্ঞান খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবহার নিশ্চিত করতে ভূ-বিজ্ঞানীদের কাজ করতে হবে। সম্প্রতি বিশ্বের বিভিন্ন অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে। জনসংখ্যা দ্রুত বাড়ার কারণে নতুন নতুন চ্যালেঞ্জ সামনে আসছে। পৃথিবীকে এসব সমস্যা ও প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচাতে ভূ-বিজ্ঞানী ও পরিবেশবিদদের কাজ করতে হবে।’

ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক খোন্দকার ইমামুল হকের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন জীব ও ভূবিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. নজরুল ইসলাম, বিভাগের অধ্যাপক এএইচএম সেলিম রেজা প্রমুখ।

সম্মেলনের প্রথম দিনে উদ্ধোধনী সেশন ছাড়াও তিনটি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। আজ শেষ দিনে পাঁচটি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ ছাড়াও জাপান, ভারত ও মালয়েশিয়াসহ আরও কয়েকটি দেশের সংশ্লিষ্ট ক্ষেত্রের ছাত্র, শিক্ষক, গবেষক অংশ নেন।

স/শা