বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প

সিল্কসিটি নিউজ ডেস্ক

ফৌজদারি অভিযোগে বিচার চলছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবু মার্কিন ভোটারদের কাছে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেনের থেকে তার জনপ্রিয়তাই বেশি। এমনকি বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে ব্যর্থ বলেছেন বেশির ভাগ ভোটার। মার্কিন গণমাধ্যম সিএনএনের এক জনমত জরিপে এই চিত্র উঠে এসেছে।

চলতি বছর ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এতে মুখোমুখি হচ্ছেন বাইডেন ও ট্রাম্প। ২০২০ সালের নির্বাচনে তারা মুখোমুখি হয়েছিলেন। ট্রাম্প হেরে গেলেও এখন পর্যন্ত পরাজয় স্বীকার করেননি। প্রমাণ না দিয়েই তিনি দাবি করে আসছেন, ওই নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে। এর আগে ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্র্যাট হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন ধনকুবের রিপাবলিকান ট্রাম্প।

এখন পর্যন্ত জনমত জরিপগুলোয় প্রায় প্রতিটাতেই ট্রাম্প এগিয়ে থাকছেন। সিএনএনের সর্বশেষ জরিপেও তা দেখা গেল। নিবন্ধিত ভোটারদের মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থনের হার ৪৯ শতাংশ, জানুয়ারিতে পরিচালিত সিএনএনের জরিপেও একই ফল পাওয়া গিয়েছিল। এবার জরিপে বাইডেনের প্রতি ৪৩ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছেন, জানুয়ারিতে যা ছিল ৪৫ শতাংশ।

এ ছাড়া জরিপে ৫৫ শতাংশ বলেছেন, তারা প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পকে সফল বলে মনে করেন, আর ৪৪ শতাংশ মনে করেন তিনি ব্যর্থ। অবশ্য ২০২১ সালের জানুয়ারিতে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়ার আগে এবং ক্যাপিটল হিলে হামলা হওয়ার কয়েক দিন পর পরিচালিত জরিপে ৫৫ শতাংশ মানুষ ট্রাম্পকে ব্যর্থ বলেছিলেন।

সিএনএনের নতুন জরিপে ৬১ শতাংশ বলেছেন, বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ব্যর্থ, আর ৩৯ শতাংশ মনে করেন তিনি সফল। তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার এক বছরের মাথায় ২০২২ সালের জানুয়ারিতে চালানো জনমত জরিপে ৫৭ শতাংশ মানুষ বলেছিলেন, তার প্রশাসন ব্যর্থ, তখন ৪১ শতাংশ তাকে সফল বলে উল্লেখ করেছিলেন।

এদিকে বয়স নিয়ে বাইডেন ও ট্রাম্পের মধ্যে পাল্টাপাল্টি আক্রমণ চলছেই। শনিবার ওয়াশিংটনের রাজনৈতিক ও গণমাধ্যমের বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে আয়োজিত বার্ষিক নৈশভোজে বয়স নিয়ে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীর সম্পর্কে বাইডেন বলেন, ‘আমি একজন বয়স্ক ব্যক্তি হিসেবে ছয় বছরের শিশুর সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিযোগিতা করছি।’ পরে ট্রাম্পের পক্ষ থেকে বাইডেনের সমালোচনা করে তাকে ‘ঘুমকাতুরে ডন’ বলে মন্তব্য করা হয়।