রাণীনগরে অনিয়ম-দুর্নীতির অভিযোগে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে মামলা

রাণীনগর প্রতিনিধি :
নওগাঁর রাণীনগর উপজেলার ছাতারদিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ারের বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগে বিভাগীয় মামলা হয়েছে। বিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম-দুর্নীতির ও স্বাক্ষর জালিয়াতির অভিযোগে সম্প্রতি এই মামলা দায়ের হয়। মামলার নোটিশ ও অভিযোগনামা ওই শিক্ষক বরাবর প্রেরণের জন্য জেলা শিক্ষা অফিস থেকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে প্রেরণ করা হয়েছে। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন রাণীনগর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

অভিযোগনামা সূত্রে জানা গেছে, শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ার বিদ্যালয়ের এসএমসি কমিটির সভা করেন না এবং করলেও কমিটির সভাপতি ও সদস্যদের অবগত করান না। গত ২০২০-২১ অর্থ বছরে ৮/১০টি সভার রেজুলেশনে সদস্যদের স্বাক্ষর জালিয়াতি করেছেন। এছাড়া বিদ্যালয়ের পরিচালিত হিসাব নাম্বার থেকে ৮৯ হাজার টাকা উত্তোলন করে কমিটিকে না জানিয়ে ইচ্ছেমতো খরচ করেছেন এবং খরচের স্বপক্ষে সঠিকভাবে ভাউচার সংরক্ষন করেননি। এসব অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠলে উপজেলা শিক্ষা কর্মকর্তা তদন্ত সাপেক্ষে গত বছরের ২৮ এপ্রিল প্রতিবেদন দাখিল করেন। ওই সময় অনিয়ম-দুর্নীতির সত্যতা পাওয়ার কথা উল্লেখ করে ছাতারদিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ারের বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করা হয়। সুপারিশের আলোকে সৈয়দা হাসিনা আনোয়ারের কার্যকলাপ ও আচরণ সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ২০১৮ এর বিধি ৩ (খ) ‘অসদাচরণ’ এর পর্যায়ভুক্ত অপরাধ হিসেবে গন্য করে বিভাগীয় মামলা দায়ের করা হয়।

সেই সাথে কেন একই বিধিমালার বিধি ৪(৩)(ঘ) মোতাবেক চাকুরি থেকে বরখাস্ত করা হবেনা বা উপযুক্ত শাস্তির আওতায় আনা হবেনা তা পত্র পাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে জেলা শিক্ষা অফিস বরাবর লিখিত ভাবে জানাতে নির্দেশ প্রদান করা হয়েছে। একই সাথে তিনি ব্যাক্তিগতভাবে শোনানি দিতে ইচ্ছুক কি না তাও জবাবে লিখিতভাবে উল্লেখ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ার বলেন, এখনো মামলার নোটিশ হাতে পাইনি তবে শুনেছি। এছাড়া তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সম্পন্ন মিথ্যে বলে দাবি করেছেন তিনি।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও অভিযোগকারী আফজাল হোসেন বলেন, আমি যে অভিযোগগুলো দায়ের করেছিলাম তা তদন্তে সত্যতা উঠে এসেছে। আসা করছি তার দৃষ্টান্তমূলক শাস্তি হবে।

রাণীনগর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাদিরুজ্জামান বলেন, শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ারের বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলার একটি নোটিশ ও অভিযোগনামা কপি পেয়েছি। সংশ্লিষ্ট নির্দেশনা মোতাবেক মঙ্গলবার ওই শিক্ষকের কাছে নোটিশ প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য, শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগ এনে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আফজাল হোসেন ২০২২ সালে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে উপজেলা শিক্ষা কর্মকর্তা তদন্ত কমিটি গঠন করেন। তদন্তে প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়ায় উপজেলা শিক্ষা কর্মকর্তা বিভাগীয় শাস্তির সুপারিশ করে জেলা শিক্ষা কর্মকর্তা বরাবর প্রতিবেদন দাখিল করেন। ওই সুপারিশের প্রেক্ষিতে সৈয়দা হাসিনা আনোয়ারের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়।