মঙ্গলবার , ১৯ ডিসেম্বর ২০১৭ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মোহনপুরে বহুত্ববাদ ও সামাজিক সম্প্রীতি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Paris
ডিসেম্বর ১৯, ২০১৭ ৮:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
আত্মনির্ভরশীল ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে যুব সমাজকে সংগঠিত করার লক্ষে ‘‘বহুত্ববাদ ও সামাজিক সম্প্রীতি’’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মোহনপুরের বিএমডিএ প্রশিক্ষণ ভবনে বিট্রিশ কাউন্সিল এর প্রডিজি কর্মসূচীর সহযোগিতায় দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ রাজশাহী শাখার আয়োজনে তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণে ধুরইল ইউনিয়নের ৩৬জন তরুণ-তরুণী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের নাগরিক হিসেবে তাদের অধিকার ও দায়িত্ব সম্পর্কে অবহিত করা, যাতে তারা নাগরিকত্ববোধে উদ্বুদ্ধ হয়ে নিজ এলাকায় সামাজিক সম্প্রীতি বৃদ্ধি ও উন্নয়নের অংশীদার হতে পারে এই বিষয়ে প্রায়োগিক চর্চা করানো হয়।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা সামাজিক বৈচিত্র্যতা একটি সামাজিক বাস্তবতা, এটি থাকলে কী কী লাভ হয় এবং এই বৈচিত্র্যের কারণে কখন দ্বন্দ্ব তৈরি হয় তা বর্ণনা, সামাজিক সম্প্রীতি কীভাবে বৃদ্ধি করা যায়, সমাজে সামাজিক সম্প্রীতি কেন জরুরী তা অংশগ্রহণমূলক পদ্ধতিতে আলোচনা করা হয়।

বাংলাদেশের বহুত্ববাদী সমাজে ভিন্ন মতাবলম্বী সকল মানুষ একত্রে বাস করে। এই বহুত্ববাদী সমাজকে টিকিয়ে রাখতে হলে যুব সমাজকে এগিয়ে আসতে হবে বলে মত দেন সহায়করা। একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠণে এবং বাংলার আবহমান সাংস্কৃতিক বৈচিত্র্য্যের সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়ার ক্ষেত্রে এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন।

প্রশিক্ষণে সহায়কের দায়িত্ব পালন করেন প্রডিজি ফিল্ড কোঅর্ডিনেটর সুব্রত কুমার পাল, প্রোগ্রাম অফিসার মো. জয়নাল আবেদীন ও মাসুম রাসেল।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর