ব্লান্ডেলের সেঞ্চুরি ছাপিয়ে ইংল্যান্ডের লিড

সিল্কসিটি স্পোর্টস ডেস্ক :
সবকিছুই এগোচ্ছিল পরিকল্পনা মাফিক। কিন্তু ইংল্যান্ডের পথে বাধা হয়ে দাঁড়ালেন টম ব্লান্ডেল। এই উইকেটরক্ষক ব্যাটারের সেঞ্চুরিতে ভর করে মাউন্ট মঙ্গানুই টেস্টে নিজেদের লড়াইয়ে রেখেছে নিউজিল্যান্ড। তবে ব্লান্ডেলের ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরিকে ছাপিয়ে লিড নিয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় দিন শেষে ৯৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ২ উইকেটে ৭৯ রান। ওলি পোপ ১৪ ও স্টুয়ার্ট ব্রড ৬ রান নিয়ে অপরাজিত আছেন।

৩ উইকেটে ৩৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল নিউজিল্যান্ড। ৮৩ রানের ভেতর আরও ২ উইকেট হারিয়ে ফেললে বড় লিড পাওয়ার স্বপ্ন দেখে ইংল্যান্ড। কিন্তু সফরকারীদের স্বপ্ন ধুলিস্যাৎ করে ডেভন কনওয়ের সঙ্গে প্রতিরোধ গড়েন ব্লান্ডেল। ষষ্ট উইকেট জুটিতে দুজনে মিলে যোগ করেন ৭৫ রান।

কনওয়েকে ৭৭ রানে ফিরিয়ে ইংল্যান্ডকে ব্রেক থ্রু এনে দেন অধিনায়ক বেন স্টোকস। খুব বেশিক্ষণ টিকতে পারেননি মাইকেল ব্রেসওয়েল। তবে অষ্টম ও দশম উইকেটে দুই অভিষিক্ত স্কট কুগেলেইন ও ব্লেইর টিকনারের সঙ্গে পঞ্চাশের অধিক রানের জুটি গড়েন ব্লান্ডেল। তাতে লিড নিতে না পারলেও প্রথম ইনিংসে ৩০৬ রানের সংগ্রহ পায় কিউইরা। যা ইংল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে মাত্র ১৯ রান কম।

দলের শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ১৮১ বলে ১৯ চার ও ১ ছয়ে ১৩৮ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন ব্লান্ডেল। সফরকারীদের ওলি রবিনসন সর্বোচ্চ ৪ টি ও জেমস অ্যান্ডারসন নেন তিনটি উইকেট। অ্যান্ডারসনের দীর্ঘদিনের সতীর্থ স্টুয়ার্ট ব্রডের শিকার মাত্র একটি হলেও এদিন অনন্য এক মাইলফলক ছুঁয়েছেন তারা। টেস্ট ক্রিকেটে একই ম্যাচে একসঙ্গে খেলে তাদের সম্মিলিত উইকেট সংখ্যা এখন ১০০১ টি। মাউন্ট মঙ্গানুই টেস্ট মিলিয়ে একসঙ্গে ১৩৩ ম্যাচ খেলেছেন তারা। তবে ২৯টি টেস্ট কম খেলে সমান সংখ্যক উইকেট নিয়েছেন অজি কিংবদন্তি শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রা জুটি। আর একটি উইকেট পেলেই তাদের ছাড়িয়ে যাবেন অ্যান্ডারসন-ব্রড।

২৯ রানের লিড পেয়ে শুরুটা আগ্রাসীভাবেই করে ইংল্যান্ড। কিন্তু ৬৮ রানের ভেতর হারিয়ে ফেলে দুই ওপেনারকে। জ্যাক ক্রলি ২৮ ও বেন ডাকেট আউট হন ২৫ রান করে। বাকিটা সময় ব্রডকে সঙ্গে নিয়ে কাটিয়ে দেন পোপ। তবে ১৪ তম ওভারের শেষ বলে আউট হতে পারতেন ব্রড। কুগেলেইনের শর্ট লেংথের ডেলিভারিতে সজোরে ব্যাট চালান তিনি। কিন্তু বল তার ব্যাটের মাথায় লেগে আকাশে উঠে। সহজ ক্যাচটি নেওয়ার জন্য এগিয়ে আসেন কুগেলেইন ও উইকেটরক্ষক ব্লান্ডেল। কিন্তু ভুল বোঝাবুঝির কারণে বলের জন্য হাত বাড়াননি কেউই। ফলে হাস্যরসের সৃষ্টি হয়!