বৃষ্টিতে ভিজলেও ঠাণ্ডা সমস্যা এড়ানোর সহজ উপায়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বর্ষা মৌসুম চলছে। ঘরের ভেতর বসে বর্ষা যতটা ‍উপভোগ্য, ঘরের বাইরে ততাটা বিড়ম্বনার।

 

বৃষ্টি হলেই রাস্তায় কাদা-পানি। আর সঙ্গে ছাতা না থাকলে তো, বৃষ্টিতে ভিজে অসুখ বিসুখের হাতছানি। বৃষ্টিতে ভিজে বিশেষ করে অনেকেই ঠাণ্ডা-সর্দি কিংবা ঠাণ্ডা-জ্বরে ভোগেন।

 

ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে জেনে নিন, বৃষ্টিতে ভিজলেও ঠাণ্ডা লাগানো এড়ানোর কয়েকটি ঘরোয়া পদ্ধতি।

 

ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খাওয়া

ভিটামিন-সি ঠাণ্ডা লাগা প্রতিরোধ করতে পারে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়। বর্ষাকালে ঠাণ্ডা লেগে যাওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। তাই এই সময় যত বেশি ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খাওয়া যায় ততই মঙ্গল। লেবু থেকে শুরু করে বিভিন্ন টকজাতীয় ফল খেয়েই সহজেই ঠাণ্ডা লাগা আটকানো সম্ভব।

 

বৃষ্টি ভেজার পর গোসল

বৃষ্টি ভেজার পর ঠাণ্ডা লাগার ভয়ে অনেকেই গোসল এড়িয়ে যান। কিন্তু এতে ঠাণ্ডা লাগে আরো বেশি। যত তাড়াতাড়ি সম্ভব ভেজা জামাকাপড় ছেড়ে ফেলা উচিত। তারপর হালকা গরম পানিতে পা ধুয়ে ফেলা উচিত। যাতে পায়ে জীবাণুর আক্রমণ প্রতিহত করা যায়। এরপর হালকা গরম পানিতে গোসল সেরে নিন। অ্যান্টিসেপটিক সাবান ব্যবহার করলেও জীবাণুর হাত থেকে বাঁচা সম্ভব।

 

তুলসী-মধু-লবঙ্গ

এরপরেও ঠাণ্ডা লাগার সম্ভাবনা থাকলে দুটি তুলসী পাতা, মধু ও লবঙ্গের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। বর্ষাকালে যাদের ঠাণ্ডা লাগার প্রবণতা আছে তারা নিয়মিত এটি খেতে পারেন। তাতে সর্দি-কাশি থেকে মুক্তি পাবেন।

 

চুল শুকনো করা

বৃষ্টিতে ভেজার পর চুল শুকনো করার প্রতি অনেকেই নজর দেন না। শরীর মোছার সঙ্গে মাথাও যে পুরোপুরি শুকিয়েছে তা একেবারে নিশ্চিত করুন। দরকার হলে ড্রায়ারের সাহায্যেও যত তাড়াতাড়ি সম্ভব চুল শুকিয়ে ফেলুন।

 

গরম চা বা কফি পান

বৃষ্টিতে ভেজার ফলে শরীরের তাপমাত্রা কমে যায়। তাতেই ঠাণ্ডা লেগে যাওয়ার সম্ভাবনা বাড়তে থাকে। এই অবস্থা আটকাতে গরম চা বা কফি পান করুন। এতে শরীরের হারানো উষ্ণতা ফিরে আসবে।

 

পর্যাপ্ত পানি পান

পানি খাওয়ার যে কোনো বিকল্প নেই তা সকলেই জানেন। ঠাণ্ডা লাগার ক্ষেত্রেও এই বিষয়টি মাথায় রাখবেন। অনেক অ্যান্টিবায়োটিকে যে কাজ হয় না তা পানি খেলে হয়। পরিমিত পরিমাণে পানি খেলেই শরীর থেকে অনেক জীবাণু বেরিয়ে যায়।  তাই এরকম পরিস্থিতিতে বেশি করে পানি খান। বাচ্চাদের ক্ষেত্রেও এই পদ্ধতিগুলোই মেনে চলুন।

সূত্র: রাইজিংবিডি