বাঘায় আম সংগ্রহ শুরু ১৫ মে

বাঘা প্রতিনিধি:
আগামী ১৫ মে থেকে রাজশাহীর বাঘা উপজেলার বাগানগুলো থেকে আম সংগ্রহ শুরু করা সিধান্ত হয়েছে। এ বিষয়ে উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের যৌথ আয়োজনে চেয়ারম্যান ও ব্যবসায়ীদের নিয়ে রোববার (১০ মে) উপজেলা হলরুমে এক সভা অনুষ্ঠিত হয়। আয়োজিত সভায় আম সংগ্রহ শুরু করা বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান, ৭টি ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলার আম ব্যবসায়ীরা।

জারিকৃত বিজ্ঞপ্তি উল্লেথ করা হয়েছে, আগামী ১৫ মে থেকে গুটি আম, ২০ মে থেকে গোপালভোগ ও লক্ষণভোগ, ২৫ মে থেকে লকনা, ২৮ মে থেকে হিমসাগর, ৬ জুন থেকে ল্যাংড়া, ১৩ জুন থেকে আম্রপালি, ১৫ জুন থেকে ফজলি, ১০ জুলাই থেকে আশিনা, ১০ জুলাই থেকে বারি-৪ আম সংগহ করা যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, বাঘা উপজেলায় ৮ হাজার ৩৬৮ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এ বছর বাগানে আম কম থকায় উৎপাদন ধরা হয়েছে হেক্টর প্রতি ৬ থেকে ৭ মেট্রিক টন। এই উপজেলায় খাদ্য শস্যের পাশাপাশি অর্থকরী ফসল হিসেবে আম প্রধান। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে উপজেরার আমের সুখ্যাতি সবচেয়ে বেশি।

এ বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, পরিপক্ক ছাড়া আম সংগ্রহ করা যাবে না। আম পাকানোর জন্য কোন কেমিক্যাল ব্যবহার করা যাবে না। নির্ধারিত সময় সূচি অনুযায়ী আম নামানোর জন্য বলা হয়েছে। এক্ষেত্রে পুলিশ নজরদারি ও কার্যক্রম পরিচালনা করবে।

স/অ

আরো পড়ুন …

বাঘায় কড়ালি আম দুই টাকা কেজি