নারীর মর্যাদা রক্ষায় ডাসকোর উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন 

নিজস্ব প্রতিবেদক:

‘টেকশই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচিতে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে উন্নয়ন সংস্থা ডাসকো ফাউন্ডেশন। নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা বন্ধ, মৌলিক বিষয়সমূহে সম-অধিকার, নারীর সিদ্ধান্ত গ্রহণ, চলাফেরা ও যোগাযোগের স্বাধিনতাসহ নারীর ক্ষমতায়নে নেট্জ বাংলাদেশ এর সহযোগিতায় এই কর্মসূচি পালন করা হয়।

‘প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য সামাজিক অংশীদারিত্বের উন্নয়ন বৃদ্ধি’ প্রোসপেক্ট প্রকল্পের আওতায় নওগাঁর নিয়ামতপুর ও পত্মীতলা উপজেলায়  এবং রাজশাহীর গোদাগাড়ি ও তানোর উপজেলাসহ রাজশাহীর ২৪ টি ইউনিয়নে নাগরিক সমাজ সংগঠনের সদস্যগণ  নারী দিবস দিবস উপলক্ষ্যে মঙ্গলবার (৮ মার্চ) র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে।

নাগরিক সমাজ সংগঠনের সদস্যদের সাথে স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও স্থানীয় সরকারের সদস্যগণ র‌্যালী ও আলোচনা সভায় অংশগ্রহণ করে ৮ মার্চ নারী দিবসের তাৎপর্য ও নারীদের বর্তমান অবস্থা তুলে ধরে বলেন, সকল কাজে নারীদের অংশগ্রহণ, মতপ্রকাশের স্বাধীনতা, তথ্যের সুযোগ সৃষ্টি, সম্পদে তাদের নিয়ন্ত্রন, শিক্ষার স্বাধীনতাসহ সকল ক্ষেত্রে তাদের সমঅধিকার নিশ্চিৎ করার লক্ষ্যে ও তাদের মর্যাদা প্রতিষ্ঠা এবং ক্ষমতায়নে সকলকে কাজ করতে হবে।

‘প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য সামাজিক অংশীদারিত্বের উন্নয়ন বৃদ্ধি”’ প্রোসপেক্ট প্রকল্প নারীর ক্ষমতায়নে লক্ষ্যে নাগরিক সমাজ সংগঠনের মানবাধিকার কর্মীদের মাধ্যমে নারী নির্যাতন ও পারিবারিক সহিংসতা প্রতিরোধ, নারীর অধিকার সংরক্ষণ ও প্রতিষ্ঠা, নারীর প্রতি বৈষম্য এবং নির্যাতন প্রতিরোধ, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে নির্যাতিত নারীদের আইনি সহায়তায় সহযোগিতা, মজুরি বৈষম্য হ্রাস, বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা ও তথ্য প্রাপ্তিতে সুবিধাবঞ্চিত মানুষদের সহযোগিতা, স্থানীয় সংখ্যালুঘু গোষ্ঠীর প্রতি সহিংসতা প্রতিরোধে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় নারীদের যথাযথ মর্যাদা প্রদানের লক্ষ্যে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করে।

এএইচ/এস