মঙ্গলবার , ৩ নভেম্বর ২০২০ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নতুন রূপে ‘সুবর্ণ এক্সপ্রেসের’ যাত্রা শুরু

Paris
নভেম্বর ৩, ২০২০ ১২:৫৪ অপরাহ্ণ

নতুন রূপে ‘সুবর্ণ এক্সপ্রেসের’ ট্রেনের যাত্রা শুরু হয়েছে।

ইন্দোনেশিয়া থেকে আসা নতুন রেক (বগি) যুক্ত হয়ে বদলে গেছে সুবর্ণ এক্সপ্রেসের চেহারা। সাদা রঙের পুরনো বগি বদলে লাল-সবুজের ১৮টি নতুন বগি সংযোজন হয়েছে।

মঙ্গলবার সকাল ৭টায় চট্টগ্রাম-ঢাকা রুটের বিরতিহীন এই ট্রেনটি নতুন রূপে যাত্রা শুরু করেছে বলে জানা গেছে। এ সময় উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) সরদার সাহাদাত আলী।

রেলওয়ে থানার ওসি কামরুল হাসান জানান, ‘সুবর্ণ এক্সপ্রেস’ ট্রেনের পুরনো রেক সরিয়ে নতুন রেক যুক্ত করা হয়েছে। সুবর্ণ এক্সপ্রেসের জন্য ইন্দোনেশিয়া থেকে ১৮টি নতুন কোচ আমদানি করা হয়। কোচগুলোর রঙ লাল-সবুজ। এখন থেকে যাত্রীদের ভ্রমণ আরও উন্নত হলো। গত ২৫ অক্টোবর থেকে নতুন রেকের সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি হয়।

চট্টগ্রাম-ঢাকা রুটে চলাচল করা সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে ২০০৬ সালে সাদা চায়না বগি যুক্ত হয়। ১৪ বছর পর এসব সাদা বগি সরিয়ে ইন্দোনেশিয়ার লাল-সবুজের বগি যুক্ত হয়েছে। আগের মতো ১৮/৩৬ লোডে কাজ করবে সুবর্ণ এক্সপ্রেস ট্রেন।

ট্রেনকে আধুনিক ও উন্নত সেবা দেয়ার লক্ষ্যে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজনের অনেক পদক্ষেপের মধ্যে এটিও একটি পদক্ষেপ।

এতে এসি চেয়ার আছে ৮টি, শোভন চেয়ার ৭টি। এ ছাড়া শোভন চেয়ার, গার্ড ব্রেক, ডাইনিং মিলিয়ে দুটি (যেখানে আগে চাইনিজ সাদা রেকে একটি এসি গার্ড ব্রেক কাজ করত)। পাওয়ার কার আছে একটি।

তবে নতুন সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে আসন সংখ্যা ৯টি কমেছে। আগে যেখানে ৮৯৯টি ছিল, সেখানে নতুন রেকে ৮৯০টি আসন রয়েছে।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - জাতীয়