নওগাঁয় সরকারি জমি দখলমুক্তের দাবি

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁ সদর উপজেলার দেবীপুর এলাকায় খাস জমির ওপর জনগণের চলাচলের জন্য ব্যবহৃত রাস্তা দখলের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী এক ব্যক্তির বিরুদ্ধে। সরকারি জমি দখলমুক্ত করার দাবিতে নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলার সহকারী কমিশনারসহ (ভূমি) সংশ্লিষ্ট দপ্তরে এলাকাবাসীর পক্ষে হাবিবুর রহমান নামে এক ব্যক্তি লিখিতভাবে আবেদন জানান।

মঙ্গলবার (২৪মে) করা লিখিত ওই আবেদন সূত্রে জানা যায়, দেবীপুর গ্রামের তিন রাস্তার মোড়ের কাছে বোয়ালিয়া-দেবীপুর সড়কের পাশে দেবীপুর গ্রামের বাসিন্দা মোফাজ্জল হোসেন নামের এক ব্যক্তির দান করা ৭ শতক জমির ওপর গত ফেব্রুয়ারি মাসে একটি মসজিদ নির্মাণ করা হয়। মসজিদের পূর্বে পাশে ৪ শতক সরকারি জমি রয়েছে। ৩৭৩ নম্বর দাগের ওই জমি জমির খতিয়ানে জনগণের যাতায়াতের জন্য সরকারি ডহর (রাস্তা) নামে উল্লেখ রয়েছে। নতুন মসজিদ নির্মাণের পর এলাকার মুসল্লীরা মসজিদে যাওয়ার জন্য ওই জমিতে মাটি ফেলে উঁচু করে রাস্তা ব্যবহার করতে চাইলে দেবীপুর গ্রামের বাসিন্দা আব্দুর রাজ্জাক ওই জমি তাঁর ব্যক্তি মালিকানাধীন বলে গ্রামবাসীকে বাঁধা দেন এবং গ্রামবাসীর ওপর চড়াও হয়ে নানা ধরণের হুমকি-ধামকি দেন। সরকারি জমি দখলমুক্ত করা ও অবৈধভাবে ভোগদখল করার জন্য আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

সরকারি জমি দখলে বিষয়ে আব্দুর রাজ্জাক বলেন, ৩৭৩ নম্বর দাগের যে চার শতক জমি সরকারি বলে আবেদনে উল্লেখ করা হয়েছে ওই জমি আমার ব্যক্তি মালিকানাধীন। ক্রয়সূত্রে আমি ওই জমির মালিক। অভিযোগ যেহেতু হয়েছে ভূমি অফিসের লোকজন অবশ্যই কাগজপত্র দেখবেন। কাগজপত্র দেখলেই প্রকৃত সত্যতা বের হয়ে আসবে।

এ বিষয়ে জানতে চাইলে সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রফিকুল ইসলাম বলেন, সরকারি জমি দখলমুক্তের আবেদনের বিষয়টি তদন্তের জন্য সংশ্লিষ্ট তহশিলদারকে ইতোমধ্যে দ্বায়িত্ব দেওয়া হয়েছে। তদন্তে বিবদমান জমিটি খাস হিসেবে প্রমাণিত হলে অবশ্যই সেটি দখলমুক্ত করা হবে।

জি/আর