রাজশাহীর ফজলি আমে ভাগ বসালো চাঁপাইনবাবগঞ্জ


নিজস্ব প্রতিবেদক:

ফজলি আমের ভৌগলিক নির্দেশক বা জিআই স্বত্বে ভাগ বসিয়েছে প্রবেধশী জেলা চাঁপাইনবাবগঞ্জ। এখন থেকে ফজলি আম পরিচিত হবে ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের আম’। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার (অতিরিক্ত সচিব) জনেন্দ্র নাথ সরকার সোমবার বিকালে জিআই নিয়ে নতুন এই সিদ্ধান্ত দিয়েছেন। আজ মঙ্গলবার ঢাকায় দুিই পক্ষের মধ্যে অনুষ্ঠিত শুনানী শেষে এ সিদ্ধান্ত দেওয়া হয়।

শুনানিতে অংশ নেন রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন। তিনি জানান, তারা তিনজন এবং চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের ছয়জন ছিলেন। সকালে শুনানিতে দুপক্ষই নিজেদের পক্ষে দালিলিক প্রমাণপত্র উপস্থাপন করে। বিকালে নতুন সিদ্ধান্ত জানানো হয়।

এর আগে গত বছরের ৬ অক্টোবর ফজলি আমকে রাজশাহীর জিআই পণ্য হিসেব স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর। এতে আপত্তি জানায় চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশন। এ নিয়ে সোমবার ঢাকায় দুপক্ষের শুনানি হয়।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিনজানান, রাজশাহী বিভাগের নাম বলে জিআইয়ে ‘রাজশাহী’ শব্দটি আগে থাকবে। তারপর একটি হাইফেন দিয়ে চাঁপাইনবাবগঞ্জের নাম থাকবে। এটি ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে জিআই পাবে।

স/আর