শনিবার , ২৭ এপ্রিল ২০১৯ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দেড় শ একর জমির ধান নষ্ট, কর্মকর্তা বললেন ‘কিছুটা ক্ষতি’

Paris
এপ্রিল ২৭, ২০১৯ ১২:৩৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

যশোরের অভয়নগর উপজেলার পায়রা ইউনিয়নের গয়ার বিলের দেড় শ একর জমির ইরি ধান নষ্ট হয়ে গেছে। বিআরডিসি প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তার বিরুদ্ধে লবণাক্ত পানি সেচ দেওয়ার অভিযোগ করেছে কৃষকরা। সেচ প্রকল্পের কর্মকর্তা দায় এড়ানো বক্তব্য দিয়েছেন। ক্ষতিগ্রস্ত কৃষকরা ক্ষতিপূরণের দাবি করেছেন। ওদিকে কিছুই জানে না উপজেলা কৃষি কর্মকর্তা। নির্বাহী কর্মকর্তার আশ্বাস তদন্তপূর্বক দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সরেজমিনে গয়ার বিলে গিয়ে দেখা গেছে, প্রায় দেড় শ একর জমির ইরি ধানের গোছাগুলো নষ্ট হয়ে গেছে। লবণের প্রভাবে ধানের গোছাসহ গাছগুলো লালবর্ণ ধারণ করে শুকিয়ে গেছে।

কৃষক আব্দুল হক, সবুর মোল্যা, নুরুল সরকার, সাদেক সরদার, আনিচ মোল্যা, জহুরুল, কাদের মোল্যাসহ অসংখ্য কৃষক এ বছর ঘরে একমুঠো ধানও নিতে পারবে না বলে কালের কণ্ঠের প্রতিনিধিকে জানান। প্রজেক্টের মাধ্যমে পাম্প দিয়ে পানি দেওয়ার কথা থাকলেও নদীর লবণাক্ত পানি দেওয়া হয়েছে। বিষয়টি উপজেলা কৃষি অফিসে জানালেও কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। ক্ষতিগ্রস্ত কৃষকরা দায়ী আছর আলীর বিচার ও ক্ষতিপূরণের দাবি করেন।

অভিযুক্ত বিআরডিসি সেচ প্রকল্পের দায়িত্বরত মাওলানা আছর আলীর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, লবণাক্ত পানির জন্য ধানের কিছুটা ক্ষতি হয়েছে। তবে মারাত্মক কোনো ক্ষতি হয়নি। প্রথমে নদীর পানি দিয়ে সেচ দিলেও পরে বোরিং এর মাধ্যমে পানি সেচ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে ওই বিলের দায়িত্বপ্রাপ্ত উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা লুত্ফর রহমান জানান, বিষয়টি উপজেলা কৃষি কর্মকর্তা বরাবর লিখিত প্রতিবেদন আকারে দাখিল করা হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের নামের তালিকা দেওয়া হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা গোলাম ছামদানী বলেন, আমি এই বিষয়ে কিছুই জানি না। তবে খোঁজ নিয়ে দেখছি। অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুজ্জামানকে বিষয়টি জানালে তিনি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলেও ক্ষতিপূরণের বিষয়ে কিছু বলেননি।

সর্বশেষ - জাতীয়