চল্লিশ ঘন্টা পর বিদ্যুৎ এলো গোমস্তাপুর ও নাচোলে

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইননবাবগঞ্জ:
প্রাকৃতিক দুর্যোগের কারনে চাঁপাইনবাবগঞ্জ-রহনপুর ৩৩ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন বিকল হয়ে যাওয়ায় প্রায় ৪০ ঘন্টার পর চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর ও নাচোল উপজেলায় শনিবার দুপুর থেকে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে।
এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় বজ্রপাতের কারণে ওই বিদ্যুৎ সঞ্চালন লাইনের ১৭ টি ইনসুলেটর বিস্ফোরণ হয়ে দুই উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এর মধ্যে শুক্রবার রাত পৌণে বারটার দিকে বিদ্যুৎ এলেও প্রায় ২ ঘন্টা চালু থাকার পর  আবারও বজ্রপাতের কারনে কয়েকটি ইনসুলেটর ক্ষতিগ্রস্থ হওয়ায় পুণরায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।
গোমস্তাপুর বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের (পিডিবি) নির্বাহী প্রকৌশলী দেলোয়ার হোসেন জানান, গত বৃহস্পতিবার ও শুক্রবার রাতে চাঁপাইনবাবগঞ্জ-রহনপুর ৩৩ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনের ১৭টি স্থানে বজ্রপাতের কারনে ইনসুলেটর ক্ষতিগ্রস্থ হওয়ায় গোমস্তাপুর ও নাচোল উপজেলা সদরসহ কয়েকটি ইউনিয়ন প্রায় ৪০ ঘন্টা বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল। ক্ষতিগ্রস্থ ইনসুলেটরগুলো পরিবর্তন করে শনিবার দুপুর থেকে সংশ্লিষ্ট এলাকাগুলোতে বিদ্যুৎ সরবরাহ পুণরায় চালু করা হয়েছে।
তিনি আরোও জানান, চাঁপাইনবাবগঞ্জ-রহনপুর ৩৩ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনটির বেশির ভাগ এলাকা বিলাঞ্চল ও ফাঁকা জায়গায় হওয়ায় এবং এলাকাগুলো বজ্রপাত প্রবণ হওয়ায় বজ্রবৃষ্টি হলেই এ অবস্থার সৃষ্টি হচ্ছে। তবে নির্মিতব্য আমনুরা-নাচোল-রহনপুর নতুন বিদ্যুত সঞ্চালন লাইন চালু হলে এ দূর্ভোগ থাকবে না বলে তিনি জানান।
এদিকে টানা ৪০ ঘন্টা বিদ্যুৎ না থাকায় এলাকায় ব্যপক জন দুর্ভোগের সৃষ্টি হয়। বিশেষ করে হাসপাতাল ও ক্লিনিকে অসুস্থ রোগিদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।
এছাড়া এলাকায় দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকায় মোবাইল ফোন, পৌর এলাকায় পানি সরবরাহ বন্ধ  হয়ে যায়। বাসা বাড়ীর ফ্রিজের বিভিন্ন খাবার নষ্ট হয়ে যায়। এছাড়া বিদ্যূৎ না থাকায় অটো ও ভ্যান চার্জের অভাবে এলাকায় পরিবহন সংকট দেখা দেয়।
স/শ