মঙ্গলবার , ৩ আগস্ট ২০২১ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

করোনার পরে চুল পড়ার সমস্যায় করণীয়

Paris
আগস্ট ৩, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ

করোনা নেগেটিভ হওয়ার পরেও অনেক সমস্যা আমাদের শরীরে থেকে যাচ্ছে। বেশিরভাগ করোনা রোগীর রোগ সেরেও ওঠার পর শারীরিক ও মানসিক কারণে অতিরিক্ত হারে চুল পড়ছে। হতাশা,দুঃশ্চিন্তা থেকে চুল পড়ছে বেশি। করোনা নেগেটিভ হওয়ার দুই থেকে তিন মাস পরেও থেকে যাচ্ছে এ সমস্যা।

করোনা পরববর্তীতে চুল পড়া কমাতে অবশ্যই প্রথম থেকে সতর্ক হতে হবে। এখানে ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া বন্ধের ৫টি উপায়ের কথা বলা হলো।

নারিকেল তেল:

নারিকেল তেলে পটাশিয়াম ও আয়রন রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া বন্ধ করে। নারিকেল তেল গরম করে সপ্তাহে অন্তত দুদিন চুলে ভালোভাবে লাগান।

পেঁয়াজের রস:

পেঁয়াজের রসে সালফার রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। মাথার চুলে পেঁয়াজের রস দিয়ে এক ঘণ্টা রেখে এরপর ধুয়ে ফেলুন। আপনি প্রয়োজনের এর সাথে মধুও মেশাতে পারেন।

ডিম:

ডিমে পর্যাপ্ত পরিমাণে আয়োডিন,সালফার,ফসফরাস এবং প্রোটিন রয়েছে। প্রতিদিন একটা করে ডিম খাওয়ার চেষ্টা করুন। সেই সাথে ১৫ দিন অন্তর চুলে ডিম লাগান। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আমলা:

আমলাতে ভিটামিন সি ও অন্যান্য অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা চুল পড়া কমাতে সাহায্য করে। আমলার সাথে লেবুর রস মিশিয়ে চুলের স্ক্যাল্পে লাগান। প্রয়োজনে এর সাথে লবণ ও মধু মেশাতে পারেন।

মাছের তেল:

মাছের তেল ওমেগা থ্রি ফ্যাটি এসিডের অন্যতম উৎস। আর ওমেগা থ্রি ফ্যাটি এসিড শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়। এর ফলে চুল পড়া কমে। সামুদ্রিক বিভিন্ন মাছ ওমেগা থ্রি ফ্যাটি এসিডের অন্যতম উৎস।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল