রবিবার , ২৬ মার্চ ২০১৭ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এপ্রিলের প্রথমে রাজশাহীতে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা

Paris
মার্চ ২৬, ২০১৭ ১:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

বাংলা মাস হিসেবে চলছে চৈত্র। সকালে রাজশাহীর কিছু এলাকায় কাল মেঘ একটু বৃষ্টি হয়েছে। ধারণ করা হচ্ছে এটা কালবৈশাখীর লক্ষণ। বছরের এপ্রিল মে মাস কালবৈশখীর সময় ধরা হয়। তবে এবার অবহাওয়া গত কারণে এপ্রিলের প্রথম সপ্তাহের দিকে রাজশাহী অঞ্চলে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা আছে।

আজ রাজশাহী অবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম সিল্কসিটিনিউজকে এসব কথা বলেন।

তিনি সিল্কসিটিনিউজকে আরো বলেন, এপ্রিল মে এই দুই মাস বৈশাখের মধ্যে পড়ে। অন্য বছরগুলোতে এপ্রিল মাঝামাঝি সময় মে মাসের পুরোটাই কালবৈশাখীর মধ্যে পড়ে। তবে এবার এপ্রিলের প্রথম সপ্তাহের দিকেই কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা আছে। সেই সঙ্গে বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে আমরা ধারণা করছি।

অন্য দিকে ঢাকা  আবহাওয়া অধিদফতর বলছে, মার্চ মাসের শেষ দিকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার (২৫ মার্চ) সকাল থেকে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে রাজশাহী, পাবনা, বগুড়া, ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, সিলেট, কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক দিয়ে ঘণ্টায় ৬০৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।  সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন বলেন, কাল বৈশাখী প্রবণতায় সময়ে বৃষ্টি হচ্ছে। মাসের শেষে থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে।

তিনি আরো বলেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান  করছে

 

/

সর্বশেষ - রাজশাহীর খবর