উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের ব্যবহারের বিষয়ে হুঁশিয়ার করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস।

 

জেমস ম্যাটিস দক্ষিণ কোরিয়ার সফরে গিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে এ হুঁশিয়ারি দেন। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিবিসি এ খবর জানায়। ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর উত্তর কোরিয়াকে দেওয়া যুক্তরাষ্ট্রের এটাই প্রথম হুঁশিয়ারি।

 

জাতিসংঘ ও মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া প্রায়ই কার্যকর পারমাণিক ও ব্ল্যাস্টিক মিসাইল পরীক্ষা চালায়। ফলে ভীতিকর পরিস্থিতির মধ্যে থাকতে হয় দক্ষিণ কোরিয়াকে।

 

যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ার প্রতি সমর্থন অব্যাহত রাখবে বলেও জানান জেমস ম্যাটিস। এ বছরের পরে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পদ্ধতি দক্ষিণ কোরিয়াতেও স্থাপনের কথা জানিয়েছেন তিনি।

 

এরআগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের ব্যবহার ইস্যুতে দক্ষিণ কোরিয়া এবং জাপ‍ানে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় আগ্রহ প্রকাশ করেছিলেন।

 

ট্রাম্প প্রশাসনের সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্ক আরও ঝালিয়ে নিতেই জেমস ম্যাটিস এ সফর করছেন। এ সময় তিনি দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী হ্যান মিন কো’র সঙ্গে আলোচনাও করেন।

সূত্র: বাংলা নিউজ