বৃহস্পতিবার , ২০ জুন ২০১৯ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আরেকটি মাইলফলকের সামনে মাশরাফি

Paris
জুন ২০, ২০১৯ ১২:১১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

নিজেদের ষষ্ঠ ম্যাচে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ। বিকাল সাড়ে তিনটায় নটিংহ্যামের টেন্টব্রিজে মুখোমুখি হবে দুদল।

এই ম্যাচে আরেকটি মাইলফলকের সামনে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আজ অন্যরকম এক সেঞ্চুরির দাঁড়প্রান্তে তিনি।

সোমবার টনটনে ক্যারিবীয়দের বিপক্ষে অধিনায়ক হিসেবে টস করতে নেমে মাশরাফি ছুঁয়েছেন ওয়ানডেতে ২১৩তম ম্যাচ। এর মধ্যে এশিয়া একাদশের হয়ে খেলেছেন দুটি ম্যাচ। দেশের জার্সিতে এটি ম্যাশের ২১১তম ম্যাচ। এর মধ্যে লাল-সবুজের দলটিকে নেতৃত্ব দিয়েছেন ৮১তম ম্যাচে।

আজ ৮২ তম ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিতে নামবেন মাশরাফি। অধিনায়ক হিসেবে ৮১ ম্যাচে মাশরাফি পেয়েছেন ৯৯ উইকেট। আজ তার সেঞ্চুরির পালা।

উইন্ডিজদের বিপক্ষে ইনিংসের প্রথম ওভারে মেডেন নেন ম্যাশ। ৮ ওভারে ৩৭ রান দিয়ে কোনো উইকেট পাননি। তবে, চাপের মধ্যেই রেখেছিলেন গেইল, লুইসদের। উইকেট না পাওয়ায় টাইগারদের অধিনায়ক হিসেবে ১০০ উইকেট পূর্ণ করার অপেক্ষাটা রয়েই গেছে। আজ কি সেই আক্ষেপ ঘুচবে?

বাংলাদেশকে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন নড়াইল এক্সপ্রেস। সাফল্যও যতটুকু আসার তার হাত ধরেই এসেছে। ৮১ ম্যাচে মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ৪৬ ম্যাচে, হেরেছে ৩৩ ম্যাচে। আর দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। যার একটি এই বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে। ম্যাশের নেতৃত্বে টাইগারদের জয়ের হার শতকরা ৫৮.২২।

শুধু তাই নয়, গত ৪-৫ বছর ধরে বাংলাদেশ যে ধারাবাহিক পারফর্ম করছে তার নেপথ্য কারিগর মাশরাফি। তিনি মাঠে ও মাঠের বাইরে সতীর্থদের আগলে রাখেন। তিনি মাঠে থাকলে খেলোয়াররা উজ্জীবিত হন, প্রাণ উজার করে খেলেন। মাঠের বাইরেও ক্রিকেটাররা সমস্যায় পড়লে বুক চিতিয়ে এগিয়ে যান মাশরাফি। তাই তার নেতৃত্ব একাট্টা টিম টাইগার্স।

মাশরাফি উইন্ডিজের বিপক্ষে আগের ১৮ ম্যাচ খেলে ৩০টি উইকেট যোগ করেছেন নামের পাশে। যেখানে মাশরাফির বোলিং গড় ছিল ২৪.৮০ আর ইকোনমি রেট ছিল মাত্র ৪.৬৫।

এই ম্যাচটি বাদ দিলে পুরো ক্যারিয়ারে মাশরাফি খেলেছেন ২১২টি আন্তর্জাতিক ওয়ানডে। যেখানে উইকেট পেয়েছেন ২৬৬টি। সেরা বোলিং ফিগার ২৬/৬। চার উইকেটে পেয়েছেন সাতবার আর পাঁচ উইকেট পেয়েছেন একবার।

সর্বশেষ - খেলা