আত্রাইয়ে দ্বিতীয় বারের টিসিবি পণ্য বিক্রি শুরু


 আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:

নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ যখন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস উঠেছে ঠিক তখন সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম চালিয়ে আসছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। তারই ধারাবাহিকতায় চলতি বছরের নওগাঁর আত্রাই উপজেলার নিম্ন আয়ের পরিবার এই সুবিধা পাচ্ছে। দীর্ঘ লাইনে দাঁড়িয়েও স্বস্তি ফিরেছে খেটে-খাওয়া নিম্ম আয়ের মানুষ ও মধ্যবিত্ত পরিবারের সদস্যদের মাঝে। তবে এই টিসিবি পন্য ধারাবাহিক ভাবে মাসে একবার নয় একাধিকবার প্রদান করতে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছেন সুবিধাভোগীরা।

জানা গেছে, আত্রাই উপজেলার ৮টি ইউনিয়নে ২০২২-২৩ অর্থবছরের ২য় কিস্তিতে নায্য মূল্যে টিসিবির পন্য বিক্রি কার্যক্রম চলছে। টিসিবির আওতায় সরকার অনুমোদিত ডিলারের মাধ্যমে সঠিক তদারকিতে উপজেলার নিম্ন আয়ের খেটে খাওয়া কার্ডধারী পরিবার ৪০৫টাকার প্যাকেজে ২লিটার সয়াবিন তেল, ২ কেজি মসুর ডাল ও ১ কেজি চিনি পাচ্ছেন।

এ ব্যাপারে ক্রেতা আজাদ সরদার জানান, টিসিবি পণ্য বাজারে আসায় আমরা অল্প দামে এগুলো কিনতে পারছি। বাজারের তুলনায় জিনিসের দাম সহজলভ্য এবং চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় মানুষের ভিড় বেশি। তবে পণ্যগুলোর সরবরাহ বেশি করা প্রয়োজন বলে জানান তিনি।

এ বিষয়ে শাহাগোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদ বলেন, নিম্ন আয়ের মানুষের মাঝে সরকারের সাশ্রয়ী মূল্যে টিসিবির মাধ্যমে এই পন্য বিক্রির কার্যক্রম সত্যিই এক যুগান্তকারী পদক্ষেপ। সরকারের নির্দেশনা মোতাবেক আমার এ ইউনিয়নে একজন করে ট্যাগ অফিসারের মাধ্যমে কার্ডধারী পরিবারের মাঝে এই পন্য বিক্রি করা হচ্ছে। টিসিবির পন্য যাতে কোন ভাবেই কালোবাজারে বিক্রি করা না হয় এবং ওজনে কম দেয়া না হয় সেই বিষয়ে ডিলারসহ সংশ্লিষ্ট সকল ব্যক্তিদের কঠোর ভাবে নির্দেশ প্রদান করা হয়েছে। যদি কারো বিরুদ্ধে টিসিবি পন্য বিক্রির বিষয়ে কোন প্রকারের অনিয়মের অভিযোগ পাওয়া যায় তাহলে তা তদন্ত সাপেক্ষে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এস/আই