রবিবার , ৪ অক্টোবর ২০২০ | ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অনলাইনে শুরু হলো একাদশের ক্লাস

Paris
অক্টোবর ৪, ২০২০ ১১:৩৬ পূর্বাহ্ণ

অনলাইনে ২০২০-২১ শিক্ষা বর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। আজ রবিবার (৪ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা কলেজে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত থেকে উদ্বোধন করেন এ অনলাইন ক্লাস।

এদিকে, চলমান করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইনে ক্লাস শুরু হলেও বেশির ভাগ শিক্ষার্থীরই এই ক্লাসে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এমনকি মফস্বলের কলেজগুলোরও অনলাইন ক্লাসের ব্যাপারে তেমন কোনো প্রস্তুতি নেই।

মফস্বলের একাধিক কলেজ অধ্যক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, ৮০ শতাংশ শিক্ষার্থীরই অনলাইন ক্লাসের জন্য স্মার্টফোন বা অন্য কোনো ডিভাইস নেই। দীর্ঘ সময় ক্লাস করতে যে পরিমাণ ইন্টারনেট ডাটা থাকা দরকার, তা কেনার সামর্থ্যও মফস্বলের বেশির ভাগ শিক্ষার্থীর নেই। এ ছাড়া ইন্টারনেটের উচ্চমূল্য ও গতি দুর্বল থাকায় অনেকের পক্ষে অনলাইন ক্লাসে অংশ নেওয়া সম্ভব নয়।

জানা যায়, মফস্বলের যেসব শিক্ষার্থী রাজধানী ঢাকাসহ বিভাগীয় বা জেলা শহরের কলেজে ভর্তি হয়েছে তারাও বর্তমানে গ্রামেই অবস্থান করছে। ফলে তাদের বেশির ভাগের পক্ষে অনলাইন ক্লাসে অংশ নেওয়া সম্ভব হবে না। আবার কারো সামর্থ্য থাকলেও ইন্টারনেটে গতি না থাকলে ক্লাস করতে পারবে না শিক্ষার্থীরা।

গত ৩০ সেপ্টেম্বর ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ৪ অক্টোবর  একাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা জারি করা হয়। গত বছর ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলেও এবার করোনাভাইরাস মহামারির কারণে এসএসসির ফল প্রকাশে বিলম্ব হয়।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - শিক্ষা