শনিবার , ১৯ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ব্রিকস সামিট: ৩ মাসের ব্যবধানে ফের রাশিয়া সফরে মোদি

Paris
অক্টোবর ১৯, ২০২৪ ১০:০৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

তৃতীয়বার ক্ষমতায় এসে চলতি বছরের জুলাইয়ে প্রথম রাষ্ট্রীয় সফরে রাশিয়া যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩ মাসের ব্যবধানে ব্রিকস সামিটে অংশ নিতে আবারও রাশিয়া যাচ্ছেন তিনি। মনে করা হচ্ছে, চলমান ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করতে পারেন মোদি।

শুক্রবার (১৮ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর ১৬তম ব্রিকস সামিটের আয়োজক দেশ রাশিয়া। ২২-২৩ অক্টোবর কাজানে হবে এই সম্মেলন। সম্মেলনে অংশ নিতে পুতিনের আমন্ত্রণে মোদি রাশিয়া সফর করবেন মোদি। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সফরের সময় প্রধানমন্ত্রী মোদি কাজানে ব্রিকস সদস্য দেশগুলোর প্রতিনিধি এবং আমন্ত্রিত নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

মোদির ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি জানিয়ে বিবৃতিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ‘ব্রিকস গোষ্ঠীর নেওয়া উদ্যোগগুলোর অগ্রগতি মূল্যায়ন করা হবে এই সম্মেলনে।ভবিষ্যতে সহযোগিতা বৃদ্ধির জন্য মূল্যবান আলোচনা হবে এখানে।’

ভারত, চীন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস জোট। নতুন পূর্ণ সদস্য দেশগুলো হলো— মিসর, ইথিওপিয়া, ইরান, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। প্রতি বছর ঘুরিয়ে ফিরিয়ে কোনো না কোনো সদস্য দেশ ব্রিকস সম্মেলনের আয়োজন করে। গত বছরের আগস্ট মাসে এই জোটের সম্মেলন হয়েছিলো দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে।

এদিকে মনে করা হচ্ছে, ব্রিকসের আসন্ন আন্তর্জাতিক সম্মেলনে উঠতে পারে রাশিয়া-ইউক্রেনের রক্তক্ষয়ী যুদ্ধের প্রসঙ্গ। ফলে মোদির সফর ও ব্রিকস সামিটের উপর নজর রাখছে ইউক্রেনও।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক