শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চীনে বেড়েছে ইভি বিক্রি, হাঙ্গেরিতে নির্মিত হচ্ছে কারখানা

Paris
অক্টোবর ১৮, ২০২৪ ৯:৫৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

চীনের জাতীয় দিবসের ছুটিতে সম্প্রতি চীনের বিভিন্ন বড় বড় শহরে আয়োজন করা হয় গাড়ি প্রদর্শনী। এতে বেশি সাড়া ফেলেছে নিউ এনার্জি ভেহিক্যাল বা বৈদ্যুতিক গাড়ি। পুরনো গাড়ির বদলে নতুন বৈদ্যুতিক গাড়ি নিতেও প্রদর্শনীতে ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়। অন্যদিকে, ইউরোপের শুল্ক বৃদ্ধির ঘোষণার পরও ইউরোপের দেশ হাঙ্গেরিতে চলছে চীনা ইভি কারখানা নির্মাণের কাজ।

চীনে কিছুদিন আগে জাতীয় দিবসের লম্বা ছুটি গেলো। আর এই ছুটির মাঝেই চীনে হয়ে গেলো নতুন জ্বালানির গাড়ির কিছু জমজমাট প্রদর্শনী। গ্রাহকদের পুরনো গাড়ি বদলে নতুন ইভি দেওয়ার আয়োজনটাও ছিল এসব প্রদর্শনীতে।

উত্তর চীনের থিয়েনচিন মিউনিসিপ্যালিটির ন্যাশনাল কনভেনশন এবং এক্সিবিশন সেন্টারে আয়োজন করা হয়েছিল চায়না মোটর শো ২০২৪। সপ্তাহব্যাপী প্রদর্শনীটি ছিল বেশ জমজমাট।

সাত দিনের ওই অটো শোতে অংশ নিয়েছিল চীন ও সারা বিশ্ব থেকে আসা প্রায় একশটি র্ব্যান্ড। আর সেখানকার অর্ধেকই ছিল নতুন জ্বালানির গাড়ি।

পরিবেশবান্ধব ও জ্বালানি সংরক্ষণ-এর ধারণা সমন্বিত নতুন পণ্য এবং প্রযুক্তির সম্ভাবনা দেখে মুগ্ধ হন ক্রেতারা।

আগস্টের শেষের দিকে যাত্রীবাহী গাড়ি কেনার জন্য ভর্তুকি আরও বাড়াতে ট্রেড-ইন নীতির একটি নতুন রাউন্ড চালু করেছে চীন। এর জন্য ভর্তুকির পরিমাণ ১০ হাজার ইউয়ান থেকে বাড়িয়ে ২০ হাজার ইউয়ানে করা হয়েছে। যাত্রীবাহী যানবাহনের ট্রেড-ইন ভর্তুকিও ৭ হাজার থেকে বেড়ে ১৫ হাজার ইউয়ান করা হয়েছে।

জাতীয় দিবসের ছুটিতে চীনের লিয়াওনিং প্রদেশের শেনইয়াং সিটিতেও আয়োজন করা হয় ছয় দিনের অটোমোবাইল বাণিজ্য মেলা। এতে প্রায় ৩০টি নতুন মডেলের গাড়ি উন্মোচন করা হয়।

নতুন জ্বালানির গাড়িগুলোর দখলেই ছিল বেশিরভাগ বুথ। এগুলো অদল-বদলের অর্ডারও পেয়েছে বেশি।

এমন বিভিন্ন ধরনের অফার ও কোম্পানির দেওয়া বিশেষ ছাড়ের কারণে লিয়াওনিংয়ের প্রদর্শনীতে এসেছিল সাড়ে চার লাখেরও বেশি দর্শনার্থী। কেনাবেচা হয়েছে প্রায় ২১০ কোটি ইউয়ান মূল্যের গাড়ি।

অন্যদিকে চীনা বৈদ্যুতিক গাড়িতে ইউরোপের বাড়তি শুল্কারোপের পরও হাঙ্গেরিতে ভালোভাবেই এগোচ্ছে চীনা কোম্পানি সিএটিএল-এর ৭৩০ কোটি ডলার বিনিয়োগের ব্যাটারি কারখানা। আরেকটি হাঙ্গোরীয় শহর জেগেদের ৩০০ একর জায়গাজুড়ে চীনা কার জায়ান্ট বিওয়াইডি তৈরি করছে তাদের কারখানা। আগামী বছর থেকেই বৈদ্যুতিক গাড়ি তৈরি শুরু করবে কারখানাটি।

জন ভন নিউম্যান ইউনিভার্সিটির ইউরেশিয়া সেন্টারের প্রতিষ্ঠাতা পরিচালক এবং শাংহাইয়ে হাঙ্গেরির সাবেক কনসাল জেনারেল লেভেন্তে হরভাথ জানালেন, ‘২০২৩ সালে, আমরা ইউরোপীয় ইউনিয়নে চীনা এফডিআই দেখেছি, বিশেষ করে ইভিতে এর ৪৪ শতাংশ এসেছে হাঙ্গেরিতে। এটি বিশাল সংখ্যা। আবার এও ঠিক যে গত দশ বছরে ইভি গাড়ির চীনা বিনিয়োগের অর্ধেকই গেছে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্যে।’

এদিকে চীনা বৈদ্যুতিক যানবাহনে ইউরোপীয় ইউনিয়নের শুল্ক আরোপ স্থায়ী হবে এমনটা বিবেচনা করে উদ্বেগ প্রকাশ করেছে হাঙ্গেরি।

হরভাথ বলেছেন, চীনা বৈদ্যুতিক গাড়িতে শুল্কারোপ নিয়ে ইইউ নিজেই বিভক্ত। অন্যদিকে হাঙ্গেরিসহ আগামী অক্টোবরের ভোটে এই শুল্কের বিরোধিতা করার পরিকল্পনা করেছে স্লোভাকিয়া, জার্মানি, স্পেন ও সুইডেন।

এ ছাড়া, ইউরোপীয় ইউনিয়ন ও চীনের মধ্যে চলছে আলোচনা। দুই পক্ষই খুঁজছে বিকল্প। এই আলোচনা ব্যর্থ হওয়ার মানেই পরবর্তী পাঁচ বছর ইইউর সঙ্গে চীনের এক ধরনের শীতল বাণিজ্যযুদ্ধ অব্যাহত থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, ইইউর শুল্কের মুখেও হাঙ্গেরি তার গাড়ি শিল্পে প্রতিযোগিতামূলকভাবে নিজেদের অবস্থান ধরে রেখেছে।

করভিনাস বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অ্যান্ড ইস্টার্ন সেন্টার ফর এশিয়ান স্টাডিজের প্রতিষ্ঠাতা তামাস মাতুরা জানালেন, ‘হাঙ্গেরি সরকারের দৃষ্টিকোণ থেকে সুসংবাদটি হলো যে, যদি ইউরোপীয় ইউনিয়ন চীনা গাড়ি নির্মাতাদের বিরুদ্ধে ভর্তুকিবিরোধী পদক্ষেপ নেয়, তবে হাঙ্গেরিতে নির্মিত গাড়িগুলো অব্যাহতি পাবে। কারণ এগুলো ইউরোপেই তৈরি হচ্ছে।’

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, চীনের সঙ্গে বাণিজ্য সংঘাত এড়াতে পুনর্বিবেচনার সুযোগ এখনও আছে ইউরোপীয় ইউনিয়নের।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক