বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

অক্সফোর্ডের আচার্য পদে প্রার্থীদের নাম ঘোষণা, নেই ইমরান খান

Paris
অক্টোবর ১৬, ২০২৪ ১০:১৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আচার্য পদের জন্য ৩৮ জন প্রার্থীর তালিকা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। বুধবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বলেছে, বিশ্ববিদ্যালয়ের পরবর্তী আচার্য হওয়ার দৌড়ে রয়েছেন এই প্রার্থীরা।

তবে প্রার্থী তালিকায় নাম নেই এই বিশ্ববিদ্যালয়ের আচার্য পদের নির্বাচনের জন্য প্রার্থী হিসাবে আবেদন করা পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খানের।খবর এএফপি ও ডনের।

গত আগস্টে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের লন্ডন-ভিত্তিক একজন মুখপাত্র বলেছিলেন, সাবেক এই প্রধানমন্ত্রী অক্সফোর্ডের আচার্য পদের জন্য আবেদন জমা দিতে চান। পরে অক্সফোর্ডের আচার্য পদের নির্বাচনের জন্য প্রার্থী হিসাবে আবেদন করেন ইমরান খান।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বলেছে, বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে করা আবেদন বাতিলের ক্ষেত্রে চারটি মানদণ্ড বিবেচনা করা হয়েছে। এসব মানদণ্ডের ভিত্তিতে আবেদনকারীদের মধ্যে থেকে যুক্তরাজ্যের শুল্ক কর্তৃপক্ষ ‘যোগ্য এবং উপযুক্ত ব্যক্তি’ হিসাবে বিবেচিত নয় বলে অযোগ্য ঘোষণা করে।

আচার্য পদের তালিকায় থাকা প্রার্থীরা হংকংয়ের সাবেক গভর্নর ক্রিস প্যাটেনের স্থলাভিষিক্ত হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন; যিনি ২১ বছর পর গত জুনে অবসরে গেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদটি ‘সেরেমনিয়াল’ বা আনুষ্ঠানিক। ১২২৪ সাল থেকে এই পদে নিয়োগ দিয়ে আসছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

ক্রিস প্যাটেনের স্থলাভিষিক্ত হিসেবে দায়িত্ব গ্রহণের এই প্রতিদ্বন্দ্বিতায় বিশ্বের বিভিন্ন দেশের হাই-প্রোফাইল ব্যক্তিরা রয়েছেন। তাদের মধ্যে ব্রিটেনের কনজারভেটিভ পার্টির সাবেক নেতা ও পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ, লেবার পার্টির সাবেক ইইউবিষয়ক বাণিজ্য কমিশনার পিটার ম্যান্ডেলসন এবং সাবেক অ্যাটর্নি জেনারেল ডমিনিক গ্রিভও রয়েছেন।

দুই দফার ভোটের পর আগামী ২৫ নভেম্বরের সপ্তাহে নতুন আচার্যের নাম ঘোষণা করবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক প্রধানের দায়িত্ব পালন করে আচার্য। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি মূল অনুষ্ঠানের সভাপতিত্ব করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন, পরামর্শ ও তহবিল সংগ্রহের কাজও করেন আচার্য।

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ইমরান খান দুর্নীতি, সহিংসতায় উসকানিসহ বিভিন্ন ধরনের অভিযোগে এক বছরের বেশি সময় ধরে কারাবন্দি রয়েছেন। যদিও দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী বলেছেন, তার বিরুদ্ধে আনা সব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

১৯৭২ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন ইমরান খান। ১৯৭৫ সালে রাজনীতি, দর্শন ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। এই সময়ে বিশ্ববিদ্যালয়ের হয়ে ক্রিকেটে বহু পুরস্কার জিতেছেন তিনি। দেশের রাজনীতিতে প্রবেশের আগে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্বও পালন করেছিলেন তিনি।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক