রবিবার , ১৩ অক্টোবর ২০২৪ | ২৮শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লেবাননের বিমান ও বন্দরে হামলা না চালাতে জাতিসংঘের আহ্বান

Paris
অক্টোবর ১৩, ২০২৪ ১০:২২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

যুদ্ধের মধ্যেও বিমান চলাচল চালিয়ে যাওয়ার সংকল্প একটি সাহসী জাতির প্রতীক হয়ে উঠেছে লেবানন। তবে অব্যাহত ইসরাইলি হামলায় বন্দর এবং আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম সীমিত হয়ে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। এমন অবস্থায় গুরুত্বপূর্ণ এসব স্থাপনায় হামলা না চালাতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব সংস্থাটি।

ইউএন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর কার্ল স্কাউ বলেছেন, ইসরাইলের আক্রমণ চলতে থাকলে দেশটিতে জরুরি ত্রাণ সরবরাহ এবং মানবিক কর্মসূচি সীমিত হয়ে যেতে পারে।

রোববার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে আল জাজিরা।

বৈরুত সফরের সময় কার্ল স্কাউ বলেন, ‘আমি আজ যা দেখেছি এবং শুনেছি তা ধ্বংসাত্মক, তবে ধারণাটি হল যে এটি এখন আরও খারাপ হতে পারে এবং এটি যে কোনোভাবে এড়ানো দরকার’।

তিনি আরো বলেন, ‘আমাদের উদ্বেগের অনেক কারণ রয়েছে, তবে তাদের মধ্যে একটি হল বন্দরগুলো প্রয়োজন এবং কাজ চালিয়ে যাওয়ার জন্য আমাদের সরবরাহ রুটগুলো স্থিতিশীল প্রয়োজন’।

ইসরাইলি কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছে যে লেবাননে বন্দর এবং বিমানবন্দরকে সামরিক অভিযানের বাইরে রাখা হবে। তবে স্কাউ বলেছেন, লেবানন একটি খুব পরিবর্তনশীল পরিবেশ এবং এখানে দ্রুত পরিস্থিতি পাল্টাচ্ছে।

এই সপ্তাহের শুরুর দিকে, লেবাননের পরিবহন মন্ত্রী বলেছিলেন যে তারা ‘আশ্বাস’ পেয়েছে কি যে বৈরুতের দক্ষিণ শহরতলিতে অবস্থিত ইসরাইল তার একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্যবস্তু করবে না। তবে এটি গ্যারান্টি নয়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক