রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট হচ্ছেন বামপন্থী অনুড়া কুমার

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ১:৩৩ অপরাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

শ্রীলংকার নবম প্রেসিডেন্ট হওয়ার পথে দেশটির ন্যাশনাল পিপলস পাওয়ার পার্টির নেতা অনুড়া কুমার দিসানায়েক। প্রাথমিক ভোট গণনায় এগিয়ে রয়েছেন মার্কসবাদ-প্রবণ এই নেতা।

রবিবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল শনিবার শ্রীলংকার ২২টি আসনের ১৩ হাজার ৪০০ ভোটকেন্দ্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হয়। গণঅভ্যুত্থানে গোতাবায়া রাজাপক্ষের সরকারের পতনর পর এই প্রথম প্রেসিডেন্ট নির্বাচন হলো শ্রীলংকায়।স্থানীয় সময় শনিবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বিকেল চারটায়। এদিকে ভোট শেষ হওয়া পর শনিবার রাতে শ্রীলংকায় কারফিউ ঘোষণা করা হয়।

পুলিশ জানায়, জননিরাপত্তার স্বার্থে আট ঘণ্টার কারফিউ জারি করেছে তারা।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, ৫৬ বছর বয়সী অনুড়া শ্রীলংকার প্রধান বিরোধীদলীয় নেতা সজিথ প্রেমাদাসা এবং বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের চেয়ে এগিয়ে আছে।

সাতটি আসনের ভোটের ফলে দেখা যায়, ৫৬ শতাংশ ভোট পেয়েছেন অনুড়া। আর তার প্রতিদ্বন্দ্বীরা পেয়েছে ১৯ শতাংশ করে ভোট।

বিশ্লেষকরা ভোটের ফল দেখে ধারণা করছেন, ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে জয় পাবেন অনুড়া।

নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, শনিবারের নির্বাচনে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রের ১ কোটি ৭০ লাখ ভোটারের মধ্যে প্রায় ৭৫ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এই নির্বাচনে দিসানায়েক ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যার মধ্যে তার মার্কসবাদ-প্রবণ জনতা বিমুক্তি পেরেমুনা (জেপিভি) পার্টিও রয়েছে। এই দলটি ঐতিহ্যগতভাবে শক্তিশালী রাষ্ট্রীয় হস্তক্ষেপ, কম কর এবং আরও কঠোর বাজার অর্থনৈতিক নীতি সমর্থন করে থাকে।

প্রেসিডেন্ট নির্বাচনের নতুন আইন অনুযায়ী, একজন ভোটার তিন প্রার্থীকে ভোট দিতে পারবেন। কোনো একজন প্রার্থী কমপক্ষে ৫০ শতাংশ বা এর চেয়ে বেশি ভোট পেলে, তাকে বিজয়ী ঘোষণা করা হবে। আর কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফা (রান-অফ) ভোট হবে।

সর্বশেষ - আন্তর্জাতিক