শুক্রবার , ১৮ মার্চ ২০২২ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লিভিভ বিমানবন্দরের কাছে বেসামরিক স্থাপনায় রুশ হামলা

Paris
মার্চ ১৮, ২০২২ ২:১৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইউক্রেনে রুশ হামলার তৃতীয় সপ্তাহে গড়িয়েছে। ২৩তম দিনে শুক্রবার ভোরে ইউক্রেনের লিভিভ শহরের বিমানবন্দরের কাছে ব্যাপক বোমাবর্ষণ করেছে রাশিয়ার বিমান বাহিনী। খবর বিবিসির।

পোল্যান্ড সীমান্তের কাছের এ শহরটির বিমানবন্দরের কাছে আবাসিক এলাকায় শুক্রবার ভোর থেকে বোমা হামলা শুরু করেছে রুশ বাহিনী।

লিভিভ থেকে পোল্যান্ডের দূরত্ব মাত্র ১৭ কিলোমিটার।এত দিন এ শহরটি বিদেশিদের জন্য ইউক্রেন ছেড়ে পোল্যান্ড যাওয়ার নিরাপদ করিডোর হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল।
শুক্রবার সকালে প্রথমে একটি বেসরকারি ভবনে বোমাবর্ষণের শব্দ পাওয়া যায়। পরে আরও কয়েকটি স্থানে বোমাবর্ষণের শব্দ পাওয়া গেছে।

এদিকে যুদ্ধবিষয়ক মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) সর্বশেষ দৈনিক মূল্যায়নে জানিয়েছে, রুশ সামরিক বাহিনীর ক্রমাগত হামলার মধ্যে ইউক্রেনের দক্ষিণের বন্দরনগরী মারিওপোল আগামী সপ্তাহগুলোতে পতনের সম্ভাবনা রয়েছে।

এছাড়া রাশিয়ার সামরিক বাহিনী বৃহস্পতিবার কোন বড় অগ্রগতি অর্জন করতে পারেনি বলে আইএসডব্লিউ’র বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার রুশ সেনাদের অগ্রাভিযান থেমে থাকা নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা মূল্যায়নে একই তথ্য দেওয়া হয়েছে।

আইএসডব্লিউ বলছে, রাশিয়ার সামরিক বাহিনীর আক্রমণে মারিউপোল শহরটি ‘সম্পূর্ণ ধ্বংস’ হতে পারে এবং আবাসিক এলাকাগুলোকে হামলার লক্ষ্যবস্তু করার ফলে শহরটি আত্মসমর্পণ বা শেষপর্যন্ত দখল করা হতে পারে।

মার্কিন এই থিংক ট্যাংকটি আরও বলেছে, ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার রাজধানী কিয়েভের আশপাশে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে এবং খারকিভ অঞ্চলে রুশ আক্রমণ প্রতিহত করেছে বলে মনে হচ্ছে। এছাড়া ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর রয়েছে এবং শুধুমাত্র গত বুধবারই ১০টি রুশ বিমান গুলি করে ভূপাতিত করেছে বলেও জানিয়েছে সংস্থাটি।সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক