বৃহস্পতিবার , ২২ আগস্ট ২০১৯ | ২৫শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কাশ্মিরের স্বাধীনতার দাবিতে ওয়াশিংটনে মুসলমানদের বিক্ষোভ 

Paris
আগস্ট ২২, ২০১৯ ৭:৪৫ অপরাহ্ণ

জাহিদ, ওয়াশিংটন ডিসি:

কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিল করায় বিক্ষোভ করেছে ওয়াশিংটনডিসিতে অবস্থানরত হাজরো মুসলিম। শুক্রবার জুম্মার নামাজের পরে ভারতীয় দূতাবাসের সামনে অবস্থান নিয়ে তারা কাশ্মীরের স্বাধীনতা দাবি করে। এসময় ভারত সরকারের সমালোচনা করে বিক্ষোভ করে।

ইউএস কাউন্সিল অফ মুসলিম অর্গানাইজেশন বিক্ষোভের আয়োজন করে। জুম্মার নামজের পর খুব দ্রুত সময়ের মধ্যে ভারতীয় দুতাবাসের সামানে বিভিন্ন মুসলিম দেশের মানুষ এসে জড়ো হয়। বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য রাখেন- বিভিন্ন মুসলিম দেশের নেতৃবৃন্দ।DSC_0027 বিক্ষোভে বাংলাদেশী লেখক  মোঃআলম,সাংবাদিক মাহফুজুর রহমান, মোঃবোরহান,ড.ফরিদা ইয়াসমিন সহ মুসলিম কমিউনিটির অনেকেই অংশ নেয়। এসময় তারা ভারতের সরকার সিদ্ধান্তের সমলোচনা করে প্রতিবাদী স্লোগানও দিতে থাকে।
বিক্ষোভে এক মুসলিম নেতা বলেন- ভারতে সন্ত্রাসী কার্যক্রম মুসলমানরা করে না, হিন্দুরাই করে থাকে। এই হিন্দুরাই তাদের জাতীয় নেতা ভারতের স্বাধীনতার অন্যতম নায়ক মহত্বা গন্ধীকে আত্মঘাতী হামলা করে মেরে ফেলেছিল।
অন্য এক মুসলিম নেতা বলেন- ভারত বৃহত্তর গণতান্ত্রিক রাষ্ট্র, তবে সেখানে মাইনেরোটি ধর্ম অবলম্বীদের সুযোগ সুবিধা নেই বললেই চলে। সেখানে হিন্দুরাই সকল ক্ষমতার কেন্দ্রবিন্দুতে।
তিনি বলেন, ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন তুলে নিয়ে প্রকৃত পক্ষে সরকার নিজ দেশের সংবিধানকেই লঙ্ঘন করেছে।
এসময় তিনি মুসলমানদের প্রতি আহ্বান জানিয়ে বলেন- মুসলমানদের প্রধান কাজ হচ্ছে ন্যায়ের পক্ষে থাকা। আজকে আমরা ন্যায়ের পক্ষে লড়াই করার জন্য এখানে একত্রিত হয়েছে। ভারত সরকার কাশ্মীরি মুসলমানদের সকল নাগরিক অধিকার থেকে বঞ্ছিত করেছে। আমরা এর নিন্দা জানাই। সময় এসেছে কাশ্মীর এর স্বাধীনতা দাবি করার। তাদের পাশে থেকে নৈতিক দাবির প্রতি সমর্থন জানানো। DSC_0023
বিজেপির সমলোচনা করে এক বক্তা বলেন- ভারত সবচেয়ে গণতান্ত্রিক রাষ্ট, বৃহত্তর জনগোষ্ঠী দেশ। তবে বর্তমানে যে বিজেপি সরকার ক্ষমতায়, তারা যে গোড়ামী আদর্শ লালন করে, তা দেশের জন্য সুফল বয়ে আনতে পারে না। বিজেপি সরকার শুধু হিন্দুদের পৃষ্ঠপোষকতা করে, তারা মুসলমান-খৃষ্টানসহ ভিন্ন ধর্মাবলম্বীদের নানাভাবে নির্যাতন করে, অধিকার বঞ্ছিত করে।
এসময় বক্তরা কাশ্মিরের স্বাধীনতা দাবি করে জাতিসংঘ, মুসলিম দেশ ও ক্ষমতাধর রাষ্ট্রগুলোকে হস্তক্ষেপ কামনা করেন। তারা কাশ্মিরী মুসলমানদের স্বাধীনতা নিশ্চিতের মধ্যেমে মানুষের অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানান।
প্রসঙ্গত, বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়। জম্মু-কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে।

সর্বশেষ - আন্তর্জাতিক