রবিবার , ১০ জুন ২০১৮ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যে কারণে সালমা-রুমানাদের জয়টা অনন্য

Paris
জুন ১০, ২০১৮ ৮:৫২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অনেক জয় পেয়েছেন মাশরাফি ও সাকিবরা। স্মরণীয় জয় পেয়েছিলেন আকরাম-নান্নুরাও। তবে রুমানা-জাহানারাদের জয়টা অনন্য। অন্য সব জয়ের চেয়ে আলাদা। মেয়েদের জয় করা শিরোপাটাই বাংলাদেশের জয় করা প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা।

এর আগে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জিতেনি বাংলাদেশ; না ছেলেরা না মেয়েরা! ১৯৯৭ সালের আইসিসি ট্রফি, এর আগে এসিসি ট্রফির কথা আসতে পারে— কিন্তু ওই দুই শিরোপা সর্বোচ্চ পর্যায়ের ছিল না। আইসিসির সহযোগী দেশগুলো প্রতিদ্বন্দ্বী। সেখানে সালমাদের দল ভারতকে হারিয়ে জিতে নিয়েছে এশিয়া কাপ। একবার না, ভারতকে হারিয়েছে দুইবার। এর আগে পর্যদুস্ত হয়েছে পাকিস্তানের মেয়েরা!

২০১২ সালে এশিয়া কাপের শিরোপার কাছাকাছি গিয়েও কাঁদতে হয়েছে মুশফিকদের। ২০১৬ সালে ফাইনালে উঠেও হারতে হয়েছে বাংলাদেশকে। ফাইনাল হয়ে উঠছে মাশরাফি-মুশফিকদের জন্য দুঃস্বপ্ন। সেখানেই সালমা খাতুনের দল অনন্য। ভারতকে তিন উইকেটে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জিতে নিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের শিরোপা খরা কাটল আর তা মেয়েদের হাত ধরেই।

১৯৯৬ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এসিসি ট্রফি জয় করে বাংলাদেশ। মালয়েশিয়ায় অনুষ্ঠিত ওই আসরে সংযুক্ত আরব আমিরাতকে ১০৮ রানে পরাজিত করে বাংলাদেশ। পরের বছর একই দেশে অনুষ্ঠিতহয় আইসিসি ট্রফি। বিশ্বকাপে জায়গা পেতে ওই আসরের শীর্ষ তিনদেশের মধ্যে থাকতে হতো বাংলাদেশকে। ক্রিকেটারদের অসাধারণ নৈপুণ্যে কেনিয়াকে দুই উইকেটে হারিয়ে শিরোপা জিতে নেয় বাংলাদেশ।

বহুবছর পর্যন্ত ওই দুই শিরোপা জয়ই ছিল দেশের সেরা অর্জনগুলোর শীর্ষে।

২০১০ সালে চীনের গুয়াংজু এশিয়ান গেমসে ক্রিকেট দিয়েই প্রথম স্বর্ণ জয় করে বাংলাদেশ। বিশ ওভারের ফাইনালে আফগানিস্তানকে পাঁচ উইকেটে হারায় বাংলাদেশ। তবে ওই আসরে পাকিস্তান, শ্রীলংকা থাকলেও ভারত ছিল না। আর সবদল পূর্ণাঙ্গ শক্তি নিয়ে অংশও নেয়নি।

এ কারণেও সালমাদের শিরোপাটা অনন্য এবং প্রথম হয়ে যাচ্ছে।

মেয়েদের এশিয়া কাপে পূর্ণ শক্তির দল নিয়েই খেলেছে ভারত, পাকিস্তান ও শ্রীলংকা। চলতি আসরে অন্য দলগুলোর মধ্যে ছিল থাইল্যান্ড ও মালয়েশিয়া।

২০০৪ সালে শুরু হওয়া মেয়েদের এশিয়া কাপ ক্রিকেটের এ পর্যন্ত সাতটি আসর অনুষ্ঠিত হল। এরমধ্যে ছয়টি আসরেই চ্যাম্পিয়ন ভারত। সেই ভারতকে সপ্তম আসরে মাটিতে নামিয়ে আনে বাংলাদেশ। এবারই প্রথমবারের মতো ফাইনালে ওঠে বাংলাদেশ, আর প্রথমবারেই পেল শিরোপার স্বাদও।

মেয়েদের এশিয়া কাপে চারবার রানার আপ হয়েছে শ্রীলংকা আর দুই বার রানার আপ হয়েছে পাকিস্তান

সর্বশেষ - খেলা