স্বজনদের দেশে ফেরাতে রুশ কর্মকর্তাদের নির্দেশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাশিয়ার উচ্চপদ্স্থ কর্মকর্তাদের পরিবারের যে সদস্যরা দেশের বাইরে অবস্থান করছেন তাঁদের দ্রুত ‘মাতৃভূমিতে’ ফিরিয়ে আনতে নির্দেশ দেওয়া হয়েছে। ভ্লাদিমির পুতিনের সরকারের পক্ষ থেকে এমন নির্দেশনা জারি করা হয়েছে বলে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে।

 

প্রতিবেদনটিতে বলা হয়, যে কর্মকর্তারা সরকারের এই নির্দেশ মানবেন না তাঁদের পদোন্নতিও দেওয়া হবে না বলে জানানো হয়েছে। এই নির্দেশের পর সত্যিই যুদ্ধ শুরু হয়ে যাওয়ার আশঙ্কা করতে শুরু করেছেন রাশিয়ার জনগণ।

 

সিরিয়া নিয়ে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে সৃষ্ট উত্তেজনার মধ্যে কিছুদিন আগে ইউরোপ সীমান্তবর্তী কালিনিনগ্রাদ এলাকায় পরমাণু ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র ‘ইস্কান্দর’ মোতায়েন করে রাশিয়া। ফলে এই সীমান্তবর্তী ন্যাটো জোটভুক্ত দুই দেশ পোল্যান্ড ও লিথুয়ানিয়া বেশ উদ্বিগ্ন হয়ে পড়ে। সেই সঙ্গে নিজের পূর্বনির্ধারিত ফ্রান্স সফরও বাতিল করে দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

 

রুশ রাজনীতি বিশ্লেষক স্তানিস্লাভ বেলকোভস্কি গতকালই সতর্ক করে দিয়েছিলেন, ‘এ সবই হচ্ছে বড় এক যুদ্ধের জন্য অভিজাতদের প্রস্তুত করা।’

এমন পরিস্থিতিতেই রাশিয়ার উচ্চ পদস্থ কর্মকর্তাদের স্বজনদের দেশে ফিরিয়ে আনার ঘোষণা দেওয়া হলো। ফলে স্বভাবতই যুদ্ধ আসন্ন বলে ধরে নিতে শুরু করেছেন দেশটির সাধারণ জনগণ। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো ঘোষণা আসেনি।

 

ইউরোপ সীমান্তে মিসাইল স্থাপনকেও নিয়মিত সেনা প্রশিক্ষণের অংশ হিসেবে জানানো হয়েছে।

সূত্র: এনটিভি