সোনামসজিদ বন্দর দিয়ে পরীক্ষা ছাড়াই আসছে ভারতীয় ফল

কামাল হোসেন:

দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ফরমালিন পরীক্ষা ছাড়াই ঢুকছে ভারতীয় ফল। কথিত ফরমালিন পরীক্ষার নামে গত তিন বছরে চাঁপাইনবাবগঞ্জে সুমিষ্ট আমশিল্প ধ্বংসের মুখে পড়লেও স্থলবন্দরগুলো দিয়ে পরীক্ষা ছাড়াই ঢুকছে বিভিন্ন ধরণের ফল। সরকারের দ্বিমুখী এই নীতিতে ক্ষুব্ধ সুমিষ্ট আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জের আমচাষী ও ব্যবসায়ীরা।

সোনামসজিদ স্থলবন্দর সূত্রে জানা গেছে, গত তিন মাসে এ বন্দর দিয়ে ভারতীয় ফল নিয়ে শতাধিক ট্রাক দেশে এসেছে। এরই মধ্যে আপেল, আঙুর, আমই ছিল বেশি। বন্দরে ফরমালিন পরীক্ষার কোনো ব্যবস্থা না থাকায় শিবগঞ্জ পৌরসভার স্বাস্থ্য পরিদর্শকের সনদ নিয়েই ফল ছাড় করছে বন্দর কর্তৃপক্ষ।

অভিযোগ উঠেছে, কোনো রকমের ফরমালিন পরীক্ষা ছাড়াই টাকার বিনিময়ে মিলছে এ সনদ। আবার শিবগঞ্জ পৌরসভার স্বাস্থ্য পরিদর্শকের জাল স্বাক্ষর দিয়ে সনদ তৈরি করে অনেকেই ফল ছাড় করে নিয়ে যাচ্ছেন। এরপর তা সরাসরি চলে যাচ্ছে পাইকারি বাজার হয়ে খুচরা বাজারে। এভাবে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ফল অবাধে দেশে প্রবেশ করছে। অথচ দেশে আম ব্যবসায়ীদের অপপ্রচার চালিয়ে হয়রানি করা হচ্ছে। অথচ গত কয়েক বছরে ফরমালিন পরীক্ষার নামে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের মুখে পড়েছেন চাঁপাইনবাবগঞ্জের আমচাষী ও ব্যবসায়ীরা।

চাঁপাইনবাবগঞ্জের আম বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়ার সময় ফরমালিনের অভিযোগ তুলে শতশত মণ আম ধ্বংস করে দেয়া হয়। ফলে পুঁজি হারিয়ে দেউলিয়া হয়ে পড়েন অনেক প্রতিষ্ঠিত আম ব্যবসায়ী।

শিবগঞ্জ পৌরসভার সেলিমাবাদ খাঁনপাড়ার আম ব্যবসায়ী ইসমাইল হোসেন শামীম খাঁন ক্ষোভ প্রকাশ করে বলেন, জেলার কোনো ব্যবসায়ী আমে ফরমালিন মেশায় না। অথচ আমে ফরমালিন মেশানোর মিথ্যা অভিযোগ তুলে, অপ্রচার চালিয়ে গত কয়েক বছরে চাঁপাইনবাবগঞ্জের আমকে বিতর্কিত করা হয়েছে। শতশত মণ আম ধ্বংস করে ব্যবসায়ীদের পথে বসানো হয়েছে। অথচ যে যন্ত্র দিয়ে ফরমালিন পরীক্ষা করা হল তাকেই নিষিদ্ধ করেছেন উচ্চ আদালত। তাহলে এ যন্ত্র দিয়ে পরীক্ষার পর যেসব আম ধ্বংস করা হয়েছিল- তার কী হবে। সরকারের উচিত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা করা।

আমচাষীদের সংগঠন চাঁপাইনবাবগঞ্জ ম্যাংগো ফাউণ্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব বলেন, স্থলবন্দরগুলো দিয়ে একদিকে ফরমালিন পরীক্ষা ছাড়াই বিদেশি ফল আসছে। অন্যদিকে ফরমালিন পরীক্ষার নামে দেশীয় ফল ধ্বংস করা হচ্ছে। বিষয়টিকে ষড়যন্ত্র উল্লেখ করে তিনি বলেন, সরকারের এ দ্বৈতনীতি পরিহার করা উচিত।
স/শ