সেঞ্চুরি করে ব্রাডম্যান-গ্রাহাম গুচের পাশে কুক

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

ক’দিন আগেই ভারতের ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারের করা কনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে টেস্টে প্রথম ১০ হাজার রানের রেকর্ড ভেঙেছেন। এবার ক্রিকেটের কিংবদন্তি ডন ব্রাডম্যানের নামের পাশে নাম লেখালেন ইংল্যান্ডের দলপতি অ্যালিস্টার কুক।

 

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সফরকারী পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে নেমে ইংলিশ দলপতি শতক হাঁকান। ১০৫ রা করে বিদায় নেন এই ওপেনার। তিন অঙ্ক ছুঁয়ে কুক তুলে নেন তার টেস্ট ক্যারিয়ারের ২৯তম সেঞ্চুরি। আর এতেই সেঞ্চুরি সংখ্যায় স্যার ডনকে ছুঁয়ে ফেলেন ইংলিশ এই ইনফর্ম ব্যাটসম্যান। তবে, ব্র্যাডম্যান ২৯ সেঞ্চুরি করতে খেলেছিলেন ৫১ টেস্ট, যেখানে কুকের লাগলো ১৩১ টেস্ট।

 

মোহাম্মদ আমিরের বলে বোল্ড হওয়ার আগে কুক আরও একটি মাইলফলক ছুঁয়েছেন। ইংলিশদের দলপতি হিসেবে সাদা পোশাকে নেতৃত্ব দিয়ে কুক ১১টি শতকের দেখা পেয়েছেন। তার আগে ইংলিশদের অধিনায়ক হয়ে দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি কিংবদন্তি ব্যাটসম্যান গ্রাহাম গুচ ১১টি সেঞ্চুরির দেখা পেয়েছিলেন।

 

এ নিয়ে টানা তিন টেস্টে কুককে আউট করলেন আমির। তবে, বিদায়ের অনেক আগে ৩১বার ফিফটির দেখা পেয়ে ইংলিশদের যেকোনো অধিনায়কের থেকে বেশি ৫০ এর উপরে রানের রেকর্ড গড়েছেন। তার আগে ইংলিশদের দলপতি হয়ে মাইক আথারটন ৩০বার ফিফটি প্লাস রান করেছিলেন। টেস্ট ক্যারিয়ারে কুকের রয়েছে ৪৯টি হাফ-সেঞ্চুরি।

 

শেষ হয়নি কুকের দুর্দান্ত সব রেকর্ড। অধিনায়ক হিসেবে দেশটির তৃতীয় সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দিচ্ছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে এ ম্যাচের মধ্যদিয়ে ইংলিশদের ৫০ বারের মতো নেতৃত্ব দিচ্ছেন সাদা পোশাকে। দারুণ এই হাফ-সেঞ্চুরি করা কুকের উপরে শুধু রয়েছেন ৫৪ ম্যাচে নেতৃত্ব দেওয়া মাইক আথারটন এবং ৫১ ম্যাচে নেতৃত্ব দেওয়া মাইকেল ভন।

সূত্র: বাংলা নিউজ