সাফল্য আছে, আছে ব্যর্থতাও

সিল্কসিটিনিউজ ডেস্ক:

স্বাধীনতার ৪৫ বছরে তো আমাদের প্রত্যাশা ছিল গণতন্ত্র। একটা গণতান্ত্রিক সমাজব্যবস্থা আমরা চেয়েছিলাম। নানা বিপর্যয়ের ভেতর দিয়ে—কখনো সামরিক, কখনো আধা-সামরিক শাসন, কখনো বেসামরিক স্বৈরশাসনের ভেতর দিয়ে আমরা গিয়েছি—এসব কারণে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি। সেদিক থেকে একটা বড় ব্যর্থতা রয়ে গেছে।

 

তবে অন্যান্য ক্ষেত্রে আমাদের রাষ্ট্র এগিয়ে গেছে। আমারা শিক্ষার বিস্তারে বিশাল অর্জন করেছি। আমাদের শিক্ষার এক ধরনের  নিরক্ষরতাটা দূর হয়েছে। কিন্তু শিক্ষার মান পড়ে গেছে। সেদিক থেকে এটা একটা বিরাট ব্যর্থতা।

 

শিক্ষা ছড়িয়েছে, কিন্তু শিক্ষা ওপরে উঠে নাই। সেটা এক জিনিস। আরেকটা হলো যে অর্থনৈতিক ক্ষেত্রেও অনেকখানি অগ্রগতি হয়েছে আমাদের। নানা ক্ষেত্রেই অগ্রগতি হয়েছে। আর প্রাইভেট শিল্পকারখানা বেসরকারি, সেগুলো তো ব্যক্তিমালিকানাধীন। সে সমস্ত কলকারখানায় তো অনেক বিকাশ ঘটেছে। কিন্তু রাষ্ট্রায়ত্ত কলকারখানা যেগুলো ছিল, সেগুলো তো প্রায় ধ্বংস হয়েছে। কাজেই প্রাপ্তি-অপ্রাপ্তির ভেতর দিয়েই আমাদের দেশ এগিয়ে গেছে।

 

যদি গণতন্ত্র থাকত, তাহলে হয়তো সমাজব্যবস্থাটা আরেকটু ভালো থাকত। আমরা হয়তো বা আরো অনেক দূর এগিয়ে যেতে পারতাম। এখন সমাজে যে অসংগতি রয়েছে, সেসব জিনিস স্বাধীনতার এত বছর পর আমাদের রাষ্ট্রে প্রত্যাশিত নয়, তবুও এটাই বাস্তবতা।

সূত্র: এনটিভি