সাপাহারে ৩০বছর মানবেতর জীবন যাপন ৩টি প্রতিবন্ধী সন্তান নিয়ে


সাপাহার প্রতিনিধি:
নওগাঁর সাপাহারে একই পরিবারে ৩টি প্রতিবন্ধী সন্তান নিয়ে ৩০বছর ধরে মানবেতর জীবন যাপন করছেন একটি পরিবার। জানাগেছে, উপজেলার ৫নং পাতাড়ী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের কলমুডাঙ্গা গ্রামের বাসিন্দা সাইদুর রহমান কালু (৬৫) ও খাইরুন নেসা (৬০) দম্পতির ঘরে মোট ৬ সন্তানের মধ্যে ১ মেয়ে ও ৫ ছেলের মধ্যে জন্মগত ছোট ৩ জন ছেলে প্রতিবন্ধী।

বড় মেয়ের বিয়ে হয়ে গেছে, বড় ২ ছেলে বিয়ের পরে তারা আলাদা থাকেন, অভাবের কারণে ছোট ৩ ভাই ও বাবা-মা কে সহযোগিতা করতে পারেন না ছেলেরা।

প্রতিবন্ধী সন্তানের মা খাইরুন নেসা কালবেলাকে জানান, নইমুদ্দীন (৩০), শইমুদ্দীন (২৬) ও আলফাজ (২৩) এরা কেহই কথা বলতে পারে না, চলাফেরা করতে পারে না, এমন কি বিছানায় শুয়ে থাকলে পাস ঘুরতে পর্যন্ত পারে না এবং নিজের হাতে খেতে পারে না, পায়খানা-প্রসাব গোসল সবি করিয়ে দিতে হয় আমাদের। আমরা রাতে কেউ ঠিকমত ঘুমাতে পরি না।

একটি স্বাভাবিক সন্তান মানুষ করতে খুব কষ্ট করতে হয় তার মধ্যে ৩টি সন্তানই প্রতিবন্ধী। সমাজের কিছু মানুষ নানা রকম কটুউক্তি করে, তা সয্য করেই শত দু:খ কষ্টে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে আমাদের।

প্রতিবন্ধী সন্তানের বাবা সাইদুর রহমান কালু কালবেলাকে জানান, আমি এবং আমার স্ত্রী মারা গেলে এদের কে দেখবে কি হবে এক মাত্র আল্লাহ্ জানেন।
আমি গরীব মানুষ মাঠে কাজ করি, আর বয়স হয়ে গেছে আগের মত কাজ করতে পারি না, অভাবের সংসার তার মধ্যে পর পর ৩টি প্রতিবন্ধী সন্তানকে নিয়ে ৩০ বছর ধরে খুব কষ্টে আছি।

তিনি বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী’র নিকট এবং সমাজের বৃত্তবান মানুষের কাছে কিছু আর্থিক সহায়তা জন্য আকুল আবেদন করেছেন।
এব্যাপারে ৫নং পাতাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, সাইদুর রহমানের পারিবারিক অবস্থা ভাল নয়, তার ৩টি ছেলেই প্রতিবন্ধী, তারা প্রতিবন্ধী ভাতা পায়, কিন্তু তাদের পরিবারের জন্য সেই টাকা অতি সামান্য।

ইতোমধ্যে সাইদুর রহমান কালু তার অসহায় প্রতিবন্ধী সন্তানদের সাহয্যের জন্য সাপাহার উপজেলা সমাজসেবা অধিদপ্তর ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট তার দু:খ কষ্টের বর্ণনা দিয়ে আবেদন জানিয়েছেন। কোন সুযোগ এলে তারা তাকে সাহায্যের আশ্বাস দিয়েছেন বলেও তিনি জানিয়েছেন।
প্রতিবন্ধী সন্তানদের নিয়ে ভবিষ্যত জীবনটুকু একটু স্বাচ্ছন্দে কাটাতে সাইদুর রহমান দম্পত্তি বাংলাদেশ সরকারের প্রধান মন্ত্রী সহ সমাজের বৃত্তবান মানুষের কাছে আর্থিক সহায়তা জন্য আকুল আবেদন করেছেন। প্রতিবন্ধীদের পিতার সাথে যোগাযোগ করার জন্য মোবাইল নাম্বার ০১৭৭৯-৯০৭৫৮৭।

“মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য” এই উক্তিটি যদি কোন সুহৃদয়বান ব্যক্তি মন থেকে মনে করেন তাহলে সমাজের অবহেলিত প্রতিবন্ধীদের পাশে এসে দাঁড়াবেন এমনটাই কাম্য প্রতিবন্ধী পরিবার ও সচেতন মহলের।