সস্তার কনডম, দেদার কিনছেন ভারতীয় ট্রাক ড্রাইভাররা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতে এক নতুন সস্তা দামের কনডম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে, বিশেষ করে ট্রাক চালকদের মধ্যে।

এইডস’র হাত থেকে লক্ষ-লক্ষ ট্রাক চালককে রক্ষা করতেই খুব কম দামে এ কনডম বিক্রি করা হচ্ছে। বাজারে আসার প্রথম পনেরো দিনের মধ্যেই প্রায় ৪৫ হাজার কনডম বিক্রি হয়েছে বলে জানা গেছে।

ভারতে প্রায় ৬০ লক্ষ ট্রাক চালক রয়েছেন, যাঁদের মধ্যে প্রায় তিন লক্ষ এইচআইভি পজিটিভ রয়েছেন।

ট্রাক চালকেরা যাতে এই নতুন কনডমের সঙ্গে সহজেই পরিচিত হতে পারেন, তার জন্য এটির নাম দেওয়া হয়েছে ‘ডীপার’।

ডীপার শব্দটির সঙ্গে গাড়ি চালকরা অতি পরিচিত। রাতে গাড়ি চালানোর সময় চালকেরা হেডলাইটের ‘ডীপার’ ব্যবহার করে আলোর ঔজ্জ্বল্য কমিয়ে দেন।

এছাড়াও ডীপার শব্দটি অন্যভাবেও জনপ্রিয়। বহু ট্রাকের পেছন দিকে লেখা থাকে ‘রাতে ডীপার ব্যবহার করুন’।

এই বাক্যটি এই কনডম ব্যবহারের ক্ষেত্রে দ্ব্যর্থক হয়ে উঠেছে: যাতে ট্রাক চালকেরা রাতে ‘ডীপার’ ব্যবহার করে সুরক্ষিত যৌন সম্পর্ক তৈরি করেন।

একজন ট্রাক চালক বিবিসিকে জানাচ্ছেন, “সবাই এইচআইভি বা এইডস’র ব্যাপারটা জানে, কিন্তু বেশীরভাগই কনডম ব্যবহার করতে চান না।”

“কনডম ব্যবহার না করার কারণে আমাদের মধ্যে অনেকেই নিজের যেমন বিপদ ডেকে আনছেন, তেমনই তাঁর পরিবারকেও বিপদে ফেলছেন। তাই এই নতুন কনডম পেট্রল পাম্পগুলোতে বিনামূল্যে দেওয়া উচিত,” বলছিলেন আরেক ট্রাক চালক।

ট্রাক চালকদের কথা মাথায় রেখে এই কনডম তৈরি হয়েছে টাটা মোটরস এবং ট্রান্সপোর্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার সহযোগিতায়।

ট্রান্সপোর্ট কর্পোরেশন ফাউন্ডেশনের প্রধান ড. মুনীশ চন্দর বিবিসি-কে বলেছেন, “রাষ্ট্রীয় মহাসড়কগুলোতেই বেশীরভাগ সময় কাটান ট্রাক চালকেরা, আর সেখানে যৌন কর্মীদের সঙ্গে সম্পর্কও স্থাপন করেন তাঁরা। তাই এইচআইভি সংক্রমণের সম্ভাবনাও বেশী থাকে এদের মধ্যে। সঠিক চিকিৎসাও অনেক সময়ে পান না তারা। তাই ট্রাক চালকদের জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ২৫টি বিশেষ চিকিৎসা কেন্দ্রও খোলার পরিকল্পনা রয়েছে আমাদের।”

এখন এটাই দেখার যে নিজেদের ট্রাকের পেছন দিকে যে বাক্য লিখে রাখেন অনেক চালক, সেই ‘রাতে ডীপার ব্যবহার করুন’ কথাগুলো তাঁরা নিজেদের সুরক্ষার জন্য কতটা ব্যবহার করেন।

সূত্র: বিবিসি বাংলা