সঠিকভাবে ম্যারিনেটের পদ্ধতি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

মাছ, মাংস রান্না করার আগে ম্যারিনেট করে রাখলে খাবারের স্বাদ বেড়ে যায়। ম্যারিনেটের ফলে মাছ বা মাংসে মশলা, লবণ ভালো করে ঢুকতে পারে। ম্যরিনেটের কারণে খাবার অল্প আঁচেই রান্না করে ফেলতে পারবেন। সময়ও কম লাগবে।

তবে চলুন জেনে নেই সঠিকভাবে ম্যারিনেটের পদ্ধতি-

ম্যারিনেট করার সময় যা খেয়াল রাখতে হবে

প্রাচীনকালে মানুষ মাংস রান্না করার আগে পেঁপের পাতায় কিছুক্ষণ জড়িয়ে রাখতো। এর ফলে প্যাপাইন নামক উপাদান মাংস নরম করত। এখন আমরা যখন ম্যারিনেট করি তখন লেবুর রস, ভিনিগার, দইয়ের মধ্যে যে অ্যাসিড থাকে তা প্রোটিন তন্তুগুলিকে নরম করে তোলে।

১. ম্যোরিনেট করার সময় মাছ বা মাংসে বেশি পরিপাণে লবণ না দেওয়াই ভালো। বেশি পরিমাণে লবণ দিলে মাংস বা মাছ থেকে আর্দ্রতা হারিয়ে যায়।

২. আপনি যদি রান্নায় চিনি খান তাহলে ম্যারিনেট করার সময় একটু চিনি দিয়ে নিতে পারেন। ফলে পরে যখন রান্না করবেন চিনি ক্যারামেলাইজ হয়ে রান্নার রং সুন্দর হবে।

৩. যদি বাংলাদেশি খাবার হয় তবে আদা, রসূন, জিরা, গরম মসলা, টকদই দিয়ে ম্যারিনেট করুন। আবার যদি ইটারিয়ান রান্না হয় তবে অলিভ অয়েল, রসুন এবং লেবুর রস দিয়ে ম্যারিনেট করতে পারেন। আর চাইনিজ রান্নার সময় তিলের তেল, রসুন ও সয়া সস যোগ করতে পারেন।

৪. মাছের ক্ষেত্রে এক ঘণ্টা ম্যারিনেট করলেই হবে। মুরগি ম্যারিনেট করতে পারেন দুই ঘণ্টা এতে স্বাদ বাড়বে। রেড মিট হলে সরাদিন বা পুরোরাত মেখে রাখলে ভালো।

যা করবেন না

১. মাংসের গায়ে ছিদ্র করার সময় জোর দিয়ে করবেন না। এত রান্নার সময় মাংস ভেঙে যায়।

২. ম্যারিনেট করে স্বাভাবিক তাপমাত্রায় ফেলে রাখবেন না। রাখলেও তা চার ঘণ্টার বেশি নয়।

৩. তামা, পিতল কিংবা স্টিলের পাত্রে ম্যারিনেট করবেন না।

 

সূত্রঃ জাগো নিউজ