সম্মলনে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট হাফিজুর রহমান খান

‘‘শিক্ষার মানকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে’’

নিজস্ব প্রতিবেদক:

‘শুধু নির্মাণশৈলী ও সুন্দর ভবন তৈরি করলেই হবে না, শিক্ষার মানকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট হাফিজুর রহমান খান। গত শনিবার (১৫ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সম্মেলন কক্ষে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় কালে তিনি এই মন্তব্য করেন।

রোববার রাতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্ট’র জেনারেল সেক্রেটারি এ.কে.এম. কামরুজ্জামান খান, ট্রাস্টের কোষাধ্যক্ষ মো. জহুরুল আলম। উপস্থিত ছিলেন ট্রাস্টের সম্মানিত সদস্য মোসাম্মাৎ রাশিদুন আরা হাসনিন, মোহাম্মদ আলী দ্বীন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. ওসমান গনি তালুকদার, উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক, ট্রেজারার অধ্যাপক ড. মো. ফয়জার রহমান, নির্বাহী পরিচালক মো. শামীম আহসান পারভেজ ও রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ বিভিন্ন বিভাগের প্রধান, কো-অর্ডিনেটর, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

হাফিজুর রহমান খান বলেন, ‘শুধু নির্মাণশৈলী ও সুন্দর ভবন তৈরি করলেই হবে না, শিক্ষার মানকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে হবে। শিক্ষার্থীদের নৈতিকতা শেখানোর পূর্বে নিজেদেরও সেভাবে প্রস্তুত করতে হবে। তিনি আরও বলেন, ‘মানসম্মত শিক্ষার বিস্তার এবং দক্ষ জনগোষ্ঠী তৈরির লক্ষ্যেই বরেন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। আর এ কর্মযজ্ঞের পুরোধা হলেন শিক্ষকগণ। একজন আদর্শ শিক্ষকই পারেন সমাজ গঠনে সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করতে।’

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা একদিন বিশ্বব্যাপী আলো ছড়াবে, নেতৃত্ব দেবে-এমন আশা প্রকাশ করে বক্তব্য প্রদান করেন, মোসাম্মাৎ রাশিদুন আরা হাসনিন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. ওসমান গনি তালুকদার, উপ-উপাচার্য অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক, অর্থনীতি বিভাগের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. ইলিয়াস হোসেন।

বক্তব্যপর্ব শেষে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। নৈশভোজের মাধ্যমে এ মতবিনিময় সভার পরিসমাপ্তি ঘটে।

জি/আর