অবশেষে শিক্ষার্থীদের দাবি মেনে নিলেন রুয়েট উপাচার্য

নিজস্ব প্রতিবেদক: ২১ ঘন্টা অবরুদ্ধ থাকার পর শিক্ষার্থীদের দাবি দাওয়া মেনে নিলেন রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ। বেলা ১টার দিকে এ ঘোষণা দেন একাডেমিক কাউন্সিলের সদস্য প্রফেসর ইকবাল মতিন। তিনি বলেন, একাডেমিক কাউন্সিলের বৈঠকের ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিল করার সিদ্ধান্ত হয়।

৩৩ ক্রেডিট অর্জন পদ্ধতি বাতিলের দাবি আদায়ের আন্দোলনের ষষ্ঠ দিনেও অনঢ় ছিলেন শিক্ষার্থীরা। শনিবার সকাল থেকে অনঢ় আন্দোলনের পর রোববার সকাল ১০টা ৪৫ মিনিটে ডাকা এক জরুরী অ্যাকাডেমিক সভায় শিক্ষার্থীদের দাবি দাওয়া মেনে নেয়া হয়েছে বলে জানা গেছে।

শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ায় আনন্দে উল্লাস করতে থাকেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ক্যাম্পাসে চারপাশে আনন্দ মিছিল করতেও দেখা যায়।

জানা যায়, দাবি আদায়ের আন্দোলনেশনিবার সকাল ১০টা থেকে  বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অবস্থান নেন আন্দেলনরত শিক্ষার্থীরা। এ সময় ক্রেডিট প্রথা বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। এদিকে প্রশাসন ভবনের সামনে অবস্থান নেয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ অবরুদ্ধ হয়ে পড়েন। গতকাল শনিবার শিক্ষার্থীরা প্রশাসন ভবনের সামনে থেকে উপাচার্যের দপ্তরের সামনে গিয়ে অবস্থান নেন। সন্ধ্যায় সেখানে রক্ত ঢেলে প্রতিবাদ করে শিক্ষার্থীরা।

পরে আজ রোববার সকালের জরুরী অ্যাকাডেমিক সভায় শিক্ষার্থীদের দাবি মেনে নেন রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ।

এর আগে গত মঙ্গলবার এই দুই সিরিজের শিক্ষার্থীদের সব একাডেমিক কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করে প্রশাসন। ৩৩ ক্রেডিট বাতিলের দাবিতে গত ২৮ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ করে আন্দোলন করে আসছে রুয়েটের ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। ২৮ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বন্ধ করে এ আন্দোলন করছে তারা। এই আন্দোলনের অংশ হিসেবেই উপাচার্যকে গতকাল শনিবার আবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা।

 

স/আ