লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের  মাড়াই মৌসুম সমাপ্তি

লালপুর প্রতিনিধি :
নাটোরের লালপুরে শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের সরকারি চিনিকল গুলোর মধ্যে সর্বোচ্চ আখ উৎপাদন, সরবরাহ এবং চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান নবেসুমি। তাছাড়া দেশের এক মাএ আইএপি অর্জনকারী প্রতিষ্ঠান নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেড ৯১তম মাড়াই মৌসুমের সমাপ্তি ঘোষণা করা হয়েছে।
রবিবার( ৩ মার্চ ২০২৪)ভোর পৌনে চারটার দিকে ২০২৩-২০২৪ আখ মাড়াইয়ের মৌসুমের  আনুষ্ঠানিক ভাবে সমাপ্ত ঘোষণা করা হয়। এর আগে ১০ নভেম্বর বিকেলে ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়।
এবারে মিলটি ১১৪ দিনের মাড়াই মৌসুমে মোট চিনি উৎপাদন ১০ হাজার ৫২৫ মেঃটন।যা গত মৌসুমে ছিল ৪হাজার ৪০৭ মেঃটন। চিনি আহরণ হার ৬.৬২%,থেকে  ৫.৬৮%।যা গত মৌসুমে ছিল ৫.৩৬%।মোট ১ লাখ ৮৮ হাজার ৬৩৩ মে: টন আখ মাড়াই করা হয়েছে।গত বছর ছিল ৮১হাজার ৮২৯ মেঃটন।যা বিগত ১০ টি মৌসুমের মধ্যে সর্বোচ্চ।
নয়টি চিনি কলের মধ্যে আখ ক্রাশিং ৩০% এবং চিনি উৎপাদনে ৩৪% অবদান রাখতে সক্ষম হয়েছে মিলটি তাছাড়া গত ১০ বছরে রেকর্ড এবারই কারখানায় আখ সরবরাহ গড়ে প্রায় ১৩ মেঃটন অর্জন হয়েছে। নবেসুমির ইতিহাসে এবছরই মিল জোন এরিয়াতে জিরো টলারেন্স নীতি অবলম্বনপূর্বক অবৈধ পাওয়ার ক্রাশার শতভাগ বন্ধ রাখা সম্ভব হয়েছে। এছাড়াও ২০২৩-২০২৪ রোপণ মৌসুমে এ পযর্ন্ত আখ রোপণ হয়েছে ১৭ হাজার ৫৮০ একর।