রাবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে  স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

আজ সোমবার সকাল ৯টায় আইন অনুষদের (‘বি’ ইউনিট) বিজোড় রোল নম্বরধারীদের পরীক্ষা শুরু হয়। এর পর বেলা ১১টায় শুরু হয় ‘বি’ ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা। এবার ‘বি’ ইউনিটে ২০০ সিটের জন্য লড়বেন ১৭ হাজার ৯৭২ শিক্ষার্থী। অর্থাৎ প্রতিটি সিটের বিপরীতের ৯০ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

এ ছাড়া দুপুর ১টায় ব্যবসায় অনুষদের (‘ডি’ ইউনিট) বাণিজ্য এবং সাড়ে ৩টায় (মানবিক ও বিজ্ঞান) গ্রুপের পরীক্ষার মধ্য দিয়ে প্রথম দিনের ভর্তি পরীক্ষা শেষ হবে।

রাবিতে পরীক্ষা দিয়ে বেরিয়ে আসা শিক্ষার্থী ইসরাত জাহান ইলা জানায়, ‘পরীক্ষা ভালো হয়েছে। কোনোরকম সমস্যা হয়নি। এবার প্রথম তাই একটু ভয় লাগছিলো। পরীক্ষার হলে শিক্ষকরাও ভালো ব্যবহার করেছেন। সব মিলিয়ে ভালো লাগছে।’

প্রক্টর অধ্যাপক মুজিবুল হক আজাদ খান বলেন, ‘কোনোরকম বিশৃঙ্খলা ছাড়াই ভালোভাবে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শিক্ষার্থীরা স্বাচ্ছন্দ্যে পরীক্ষা দিচ্ছে।’

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ড. শহীদুল্লাহ কলা ভবনের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার, কোষাধ্যক্ষ, প্রক্টর, জনসংযোগ দপ্তরের প্রশাসক বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পরিদর্শন করেন।

২৫ অক্টোবর মঙ্গলবার ‘সি’ ও ‘এইচ’ ইউনিটের, ২৬ তারিখ ‘এ’, ‘জি’ ও ‘আই’ এবং ২৭ তারিখ ‘ই’ ও ‘এফ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে রাবির ভর্তি পরীক্ষা শেষ হবে। এ বছর ৫৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউটে চার হাজার ৭১৩টি আসনের বিপরীতে আবেদন করেছেন  এক লাখ ৭৮ হাজার ৯৪৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

প্রতি আসনের বিপরীতে ৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন। এ ছাড়া ভর্তি পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd-এ।

 

স/আ