রাবিতে দুই দিনব্যাপী বিজ্ঞান উৎসব শুরু কাল

নিজস্ব প্রতিবেদক, রাবি:
শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিষয়ক চিন্তা ও চর্চা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কাল (শনিবার) থেকে শুরু হচ্ছে বিজ্ঞান উৎসব। বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সকাল ৯টায় এ উৎসবের উদ্বোধন করবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক স্বপন কুমার রয়।

বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

এ উৎসব অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কর্মের সৃজনশীলতা ও বিজ্ঞান বিষয়ক চিন্তা-ভাবনা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা আয়োজকদের।

আয়োজক সূত্রে জানা গেছে, উৎসবের প্রথম দিন সায়েন্স অলিম্পিয়াড, প্রোজেক্ট শো, পোস্টার প্রেজেন্টেশন ও সায়েন্টিফিক পেইন্টিং অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন অনুষ্ঠিত হবে বিজনেস আইডিয়া প্রেজেন্টেশন থ্রো সায়েন্স, কুইজ কম্পিটিশন, রুবিকস কিউব কম্পিটিশন এবং বিকাল ৪টায় সমাপনী ও সাংস্কৃতিক সন্ধ্যার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধূরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু উপস্থিত থাকার কথা রয়েছে।

ষষ্ঠ থেকে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণের সুযোগ পাবে। বাংলাদেশের যেকোন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় চার শতাধিক শিক্ষার্থী এতে অংশগ্রহণ করছেন। চারটি পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

স/অ