চীনের হুয়াজং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে রাবির সমঝোতা স্মারক স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক, রাবি:

চীনের হুয়াজং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পাঁচটি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান এ তথ্য জানান।

স্বাক্ষরিত চুক্তিগুলো হলো, রাবিতে বায়োটেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা, দুই বিশ^বিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ সৃষ্টি, জীববিদ্যা, উদ্যানতত্ত্ব, ফসল সংরক্ষণ, জলজ প্রাণি পালন, চাষ পরবর্তী প্রক্রিয়া ও কৃষি অর্থনীতি বিষয়ে গবেষণা, যৌথ উদ্যোগে পরিবেশ ও কৃষি উন্নয়ন সংক্রান্ত সেমিনার-সম্মেলনের আয়োজন করা।

হুয়াজং বিশ^বিদ্যালয়ের পক্ষে এর ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক জিং ডেং এবং রাবির পক্ষে অধ্যাপক আব্দুস সোবহান স্মারকে স্বাক্ষর করেন। বায়োসায়েন্স বিষয়ক শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের লক্ষ্যে এ চুক্তি স্বাক্ষর করা হয়।

জানা যায়, ২০১২ সালে হুয়াজং বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল রাজশাহী বিশ^বিদ্যালয়ে আসেন। ওই সময় তাদের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বারো জন পিএইডি গবেষক প্রেরণের চুক্তি হয়। নতুন করে কয়েকটি চুক্তি হওয়ায় দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্ষেত্রে দুই বিশ্ববিদ্যালয়েই গবেষণার সুযোগ বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করছেন অধ্যাপক আব্দুস সোবহান।

সংবাদ সম্মেলনে বিশ^বিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান খান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক নজরুল ইসলাম, বায়োলজিক্যাল ইনস্টিউটের সাবেক পরিচালক অধ্যাপক মনজুর হোসেন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক এ এফ এম আলী হায়দার উপস্থিত ছিলেন।

গত ৪ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত বিশ^বিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহানের প্রতিনিধিত্বে জীব ও ভূবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. নজরুল ইসলাম, বায়োলজিক্যাল ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. মনজুর হোসেন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ এফ এম আলী হায়দার ও সিরাজগঞ্জে বিশ^বিদ্যালয় অধিভূক্ত হেনরি ইনস্টিটিউটের চেয়ারম্যান জান্নাত আরা হেনরিসহ ৫ সদস্যের একটি প্রতিনিধিদল চীনের হুয়াজং বিশ^বিদ্যালয় সফর করেন।

স/শা