রাণীনগরে আখক্ষেতে রোগের আক্রমন, দিশেহারা কৃষক

রাণীনগর প্রতিনিধি: নওগাঁর রাণীনগরে আখক্ষেতে লাল পঁচা রোগ ও পোকার আক্রমনে মরে যাচ্ছে কৃষকের আখ। ওষুধ ছিটিয়েও কাজ না হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

জানা গেছে, রাণীনগর উপজেলার চকমুনু গ্রামের মাঠে প্রায় শতাধিক বিঘা জমিতে আখ চাষ করা হয়েছে। এবার শুরুতেই আখের দাম ভাল ধাকায় বেশ লাভবান হবেন এমনটি আশা করেছিলেন চাষীরা। কিন্তু হঠাৎ করেই গত ১০-১৫ দিন আগে আখক্ষেতে ব্যাপকভাবে পোকার আক্রমন দেখা দেয়। পাশাপাশি লাল পঁচা রোগ ঝেকে বসে। এতে বিভিন্ন কোম্পানির ওষুধ প্রয়োগ করেও কোন কাজ হচ্ছে না বলে জানান কৃষকরা। তারা বলছেন, সামান্য লাল বর্ণ দেখার পরই চার থেকে পাঁচ দিনের মধ্যেই পুরো জমি আক্রান্ত হয়ে মরে যাচ্ছে। এতে দিশেহারা পয়ে পড়েছেন কৃষকরা।

চকমুনু গ্রামের আখ চাষী খন্দকার আব্দুস সালাম বলেন, প্রায় ৩ বিঘা জমিতে আখের চাষ করেছি। এর মধ্যে অধিকাংশ জমির আখ পোকা ও লাল বর্ণ রোগে মরে গেছে। ওই গ্রামের আরেক আখচাষী আবুল কাশেম সরদার বলেন, প্রায় আড়াই বিঘা জমিতে আখ চাষ করেছি। রাতা-রাতি এসব জমিতে পোকার আক্রমন ও লাল হয়ে মরে যাচ্ছে । বিভিন্ন কীটনাশক ওষুধ ছিটিয়েও কোন লাভ হচ্ছে না।

তবে হঠাৎ করে এমন রোগের আক্রমন দেখা দিলেও কৃষি অফিস থেকে তেমন কোন সহযোগিতা পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন চাষীরা।

এ ব্যাপারে রাণীনগর উপজেরা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এবার রাণীনগর উপজেলায় ১০/১২ হেক্টর জমিতে আখ চাষ হয়েছে। বৃষ্টির কারনে জলাবদ্ধতা হওয়ায় এবং বীজবাহিত রোগে লাল পচাঁ রোগ দেখা দিয়েছে। যেহেতু আখ কর্তন শুরু হয়েছে সেহেতু খুব বেশি ক্ষতি হবে জানিয়ে তিনি বলেন, যে সকল জমি আক্রান্ত হয়েছে সেগুলো দ্রুত কেটে সবজি চাষের পরামর্শ দেয়া হচ্ছে।

 

স/শা