রাজশাহী কলেজিয়েট শিক্ষার্থীদের দাবি: “মেলা হটাও স্কুল বাচাঁও”

নিজস্ব প্রতিবেদক:

প্রথম দিন থেকে মেলা। সেটা শেষ হতেই শুরু হয়েছে আরেক মেলা। এতে বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতাও যেমন আয়োজন করা যাচ্ছে না, তেমনি স্বাভাবিক পাঠদান কার্যক্রমও ব্যাহত হচ্ছে।

ঐতিহ্যবাহী রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষার্থীরা নতুন বছরের প্রথম দিনে বই উৎসবের পর থেকে স্কুলের মুক্ত প্রাঙ্গণে চলছে মেলা। কদিন আগে বই মেলা অনুষ্ঠিত হয়ে যাওয়ার পর শুরু হয় উন্নয়ন মেলা। এ মেলা শেষ হতে না হতেই  আবার সেই মাঠে আজ সোমবার সাত দিনব্যাপী এসএমমি মেলা শুরু হয়েছে।

এসব মেলার প্রতিবাদে স্কুল শিক্ষার্থীদের সাভাবিক শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার জন্য স্কুল মাঠে মেলা বন্ধের দবিতে বিক্ষোভ মিছিলসহ মানববন্ধন করেছে স্কুলের বর্তমান,প্রাক্তন শিক্ষার্থী এবং অভিভাবকবৃন্দ।

আজ সোমবার সকালে ১৯০ বছর-ঐতিহ্যবাহী রাজশাহী কলেজিয়েট স্কুলের মুক্ত প্রাঙ্গণে মেলা বন্ধ করুন শিক্ষাঙ্গনে শিক্ষার পরিবেশ সুনিশ্চিত করুন’ শ্লোগানে  স্কুলের প্রধান ফটকের সামনে এবং ভিতরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন তারা।

এসময় শিক্ষার্থীরা  মেলা মুক্ত শিক্ষাঙ্গন চাই, শৈশবের মাঠ নষ্ট হতে দেব না, ছা্ত্রদের অধিকার সুনিশ্চিত করুন, ফিরিযে দিন শিক্ষাঙ্গনের পরিবেশ, বানিজ্য মুক্ত শিক্ষাঙ্গন চাই, মেলা হটাও স্কুল বাচাঁও, মেলার নামে বনিজ্য বন্ধ কর ভিভিন্ন ধরনের ফেস্টুন হাতে নিয়ে স্কুলের মুক্ত প্রাঙ্গণে চলাকালীন মেলার ভেতরে ঘুরে ঘুরে প্রতিবাদ জানায়। স্কুলের প্রধান ফটকের সামনে মানববন্ধন করেন।

নাম না প্রকাশ করার শর্তে বিদ্যালযের একাধিক শিক্ষার্থীরা জানায়, মেলার কারণে তাদের ক্লাসের প্রতি মনোয়োগ দিতে কষ্ট হচ্ছে। মাঠ না থাকায় তারা খেলা ধুলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। তারা দ্রুত মেলা অপসরনের দাবি জানান।

নাম না প্রকাশ করার শর্তে এক অভিভাবক বলেন, স্কুল ছুটি হলেই ছেলে সঙ্গীসাথীদের সঙ্গে দলবেঁধে মেলায় চলে যায়।  শিক্ষাঙ্গনে বিরতিহীন ভাবে মেলা চালানোর অাগে তাদের মনোযোগের বিষয়টি দেখা উচিত। যেকোন মেলা চালানোর জন্য খোলা উদ্যান লাগে। কিন্তু তা বলে স্কুলের ভেতরেই কেন?

আরেক অভিভাবক বলেন, বই মেলা প্রতিবার এই স্কুলেই হয়। সেটা শিক্ষার্থীদের জন্য ভাল। কিন্তু তারপর উন্নয়ন মেলা, পণ্য মেলা এগুলো স্কুলের এই শিক্ষার্থীদের বিশেষ কোন কাজে আসবে না। এভাবে একই প্রাঙ্গনে লাগাতার মেলা চালানো অনৈতিকতার শামিল।

এদিকে, আজ সোমবার  বিকেলে এসএমই ফাউন্ডেশনের আয়োজনে রাজশাহী কলেজিয়েট স্কুল মাঠে সাত দিনব্যাপি এসএমই পন্য মেলামেলার উদ্বোধন করেন রাজশাহী জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ।

অনুষ্ঠানে উপ-পরিচালক স্থানীয় সরকার পারভেজ রায়হানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন- এসএমই ফাউন্ডেশনের এজিএম সুমন চন্দ্র সাহা ও এসএমই ফাউন্ডেশনের আঞ্চলিক পরিচালক আজহারুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সালাহউদ্দিন।

স/অ