রাজশাহীতে প্রায় পৌনে ৩ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক:

অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং শিশু মৃত্যু প্রতিরোধে রাজশাহীতে জেলা পর্যায়ে ২ লাখ ৮৯ হাজার ৮০১ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগামী ১৪ জুলাই রাজশাহীতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে আজ মঙ্গলবার রাজশাহী সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে সাংবাদিকদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয় আগামী ১৪ জুলাই অনুষ্ঠিত ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে রাজশাহী জেলার মোট ১ হাজার ৭৫৪টি কেন্দ্রে ২ লাখ ৮৯ হাজার ৮০১ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২৭ হাজার ৯৯৩ জন শিশুকে নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৬১ হাজার ৮০৮ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

রাজশাহী সিভিল সার্জন সঞ্জিত কুমার সাহার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, মেডিকেল অফিসার ডা. প্রদীশ কুমার বিশ্বাস, ডেপুটি সিভিল সার্জন এনামুল হক প্রমূখ। এছাড়া রাজশাহীতে কর্মরত বিভিন্ন গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী সিভিল সার্জন সঞ্জিত কুমার সাহা বলেন, ভিটামিন এ প্লাস ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে এবং শিশু মৃত্যুর হারকে কমিয়ে আনে। প্রতিটি শিশুর মায়েদের সচেতন হতে হবে যেন কোন শিশু এ ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে।

স/অ