রাজশাহীতে আগামীকাল থেকে শুরু হচ্ছে আম নামানোর কর্মযজ্ঞ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে চলতি মৌসুমে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমির আমবাগানে গাছে গাছে ঝুলছে পরিপক্ক আম। আগামীকাল শুক্রবার (১৩ মে) থেকে গুটিজাতের আম নামানো শুরুর মধ্যদিয়ে আম পাড়ার (ক্রয়-বিক্রয়) মহৌৎসব শুরু হচ্ছে। আজ বৃহস্পতিবার (১২ মে) দুপুরে জেলা প্রশাসনের এক সভায় বিভিন্ন জাতের আম নামানোর সম্ভাব্য তারিখ ও সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ শরিফুল হকের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

পরে বিকাল সাড়ে ৩টায় এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ শরিফুল হক বলেন, ‘শুক্রবার থেকে গুটিজাতের আম নামানো শুরু হবে। এছাড়া ভোপালভোগ ২০ মে, লক্ষণভোগ, ২৫ মে, রাণী পছন্দ ২৫ মে, হিমসাগর ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ও ফজলি ১৫ জুন, আশ্বিনা ও বারি ফোর ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই এবং ইলামতি জাতের আম ২০ আগস্ট নামানোর তারিখ নির্ধারণ করে দেয়া হয়েছে। বেধে দেয়া তারিখের আগে কোনো আমচাষি আম নামালে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ফরমালিনমুক্ত আম যাতে বাজারজাত নিশ্চিত হয় এজন্য জেলা প্রশাসনের ভ্রাম্যমান টিম সব সময় মনিটরিং করবে।’

উল্লেখ্য, রাজশাহীতে এবার ২ লাখ ১৪ হাজার ৬৭৬ মেট্রিকটন (হেক্টরপ্রতি গড় ফলন ১১.৬০ মেট্রিকটন) আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেই হিসাবে চলতি মৌসুমে রাজশাহীতে ৯০১ কোটি ৬৪ লাখ ২ হাজার ৮০ টাকার আমের ব্যবসা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এএইচ/এস