রাজশাহীতে অ্যারাইজ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
সারাবিশ্বে চলমান কোভিড-১৯ মহামারীর প্রভাবে খাদ্য সংকট মোকাবেলায় বায়ার ক্রপসায়েন্স লি. গত জুন মাসে সারাদেশে এক লাখ ক্ষুদ্র ও প্রান্তিক চাষির মধ্যে বিনা মূল্যে তিনশত মেট্রিকটন অ্যারাইজ এজেড-৭০০৬ হাইব্রিড ধান বীজ বিতরন করে। সেই ধান বীজ দিয়ে উৎপাদিত ধান এখন সারাদেশে মাঠ পর্যায়ে কৃষকেরা কাটতে শুরু করেছে।

আজ বৃহস্পতিাবার সকালে রাজশাহীর মোহনপুর উপজেলায় ঘাসিগ্রাম ইউনিয়নের মহিষকুন্ডি গ্রামে ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উক্ত মাঠ দিবস অুনষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অদিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ আমিরুল ইসলাম , মোহনপুর উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ রহিমা খাতুন, বায়ার ক্রপস সায়েন্স লি. এর রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সঞ্জিত চন্দ্র সরকার, বিজনেস ডেভলপমেন্ট ম্যানেজার কৃষিবিদ রাশেদুল ইসলাম ও টেরিটরি এক্সিকিউটিভ কৃষিবিদ হাফিজুর রহমান ।

অনুষ্ঠানে এলাকার উপসহকারী কর্মকর্তাসহ প্রায় তিন শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। মাঠে ধান কাটার পর বিঘা প্রতি ২৪ থেকে ২৫ মন হারে ফলন হয় ।

বায়ার ক্রপস সায়েন্স লি. টেরিটরি এক্সিকিউটিভ কৃষিবিদ মোঃ হাফিজুর রহমান জানান, এ ধানের চাল মধ্যম চিকন আর ধান ঝরে পড়ে না। ধান গাছের উচ্চতাও ভাল হওয়ায় যা গো খাদ্যের চাহিদা মেটাতে সহায়ক হচ্ছে। ধানটি উচ্চ ফলনশিল ও রোগ বালাই কম হওয়ায় কৃষকরা খুব খুশি। এই ধানের চারা রোপনের ১০ দিন পর আকস্মিক বন্যার ডুবে গেলে ২ সপ্তাহ পর্যন্ত ফসলের ক্ষতি হয় না। আর ধানের জীবনকাল ১২৫-১৩০ দিন হওয়ায় আগাম রবি শস্য সহজেই আবাদ করা যায়।